বিজ্ঞাপন

Gurkeerat Singh Mann: ক্রিকেট বিশ্বকাপ চলাকালীনই খারাপ খবর, আর খেলবেন না এই ভারতীয় ক্রিকেটার

বিজ্ঞাপন

Gurkeerat Singh Mann retired from cricket: বিশ্বকাপ সেমিফাইনালে বল মাঠে গড়াতে আর মাত্র কয়েক ঘন্টা বাকি। রবিন রাউন্ড লীগের সব কয়টি ম্যাচ জিতে ভারত গ্রুপের শীর্ষে থেকে শেষ করেছে ফলের লীগের চতুর্থ দল হিসাবে সেমিফাইনালে ওঠা, নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত প্রথম সেমিফাইনালের আসর বসবে মুম্বাইয়ের স্টেডিয়ামে কিন্তু তার আগেই ভারতীয় ক্রিকেটে শোনা গেল এক দুঃসংবাদ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন তারকা অলরাউন্ডার গুরকীরত সিং মান (Gurkeerat Singh Mann)। গত শুক্রবার নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রাম হ্যান্ডল থেকে তিনি এই ঘোষণা করেন। অবসর ঘোষণার পাশাপাশি তিনি সতীর্থ ভারতের ক্রিকেট বোর্ড এবং পাঞ্জাব ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন।

গুরকীরতের (Gurkeerat Singh Mann) ভারতের হয়ে অভিষেক ঘটে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজে। সেই সময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি ভারতের এ দলের হয়ে নজর করা পারফর্মেন্সের কারণে তিনি নির্বাচকদের নজরে পড়েছিলেন। দক্ষিণ আফ্রিকার সিরিজের পর ২০১৬ সালের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি একদিনের ম্যাচও খেলেছিলেন। এমনকি জায়গা করে নিয়েছিলেন টেস্ট স্কোয়াডেও যদিও প্রথম দলে খেলার সুযোগ তার হয়নি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ক্রিকেট সার্কিটে তেমন সুযোগ না পেলেও ভারতের ঘরোয়া ক্রিকেটে গুরকীরত সিং (Gurkeerat Singh Mann) এক সমূহ জাগানো নাম। পাঞ্জাবের হয়ে মিডল অর্ডার ব্যাট করতেন তিনি। প্রথম শ্রেণীর ক্যারিয়ারে ৫৯ ম্যাচে গুরকীরত ৩,৪৭১ রান ও ৫৫টি উইকেট শিকার করেছিলেন। এছাড়া তিনি ভারতের হয়ে লিস্ট এ ক্রিকেটে ৯৫ টি ম্যাচ খেলেন। সেখানে ব্যাটে ৩,৩৬৯ রান করার পাশাপাশি হাত ঘুরিয়ে ৩৩টি উইকেট সংগ্রহ করেন। তবে তার কেরিয়ার এখানেই শেষ নয়। তিনি ১১৯টি টি-২০ ম্যাচ খেলে ১,৯৮৬ রান ও ৮টি উইকেট সংগ্রহ করেন।

বিজ্ঞাপন

ঘরোয়া ক্রিকেট বা লিস্টে ক্রিকেটের পাশাপাশি আইপিএল খেলেছেন চুটিয়ে আইপিএল ক্যারিয়ারে গুরকীরত (Gurkeerat Singh Mann) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, দিল্লি ক্যাপিটালস, গুজরাট টাইটান্স, পঞ্জাব কিংস এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন। এমনকি গুজরাট টাইটানসের প্রথম আসনের শিরোপা জয়ী দলের সদস্য ছিলেন তিনি। আইপিএলে মোট ৪১ টি ম্যাচ খেলে তার সংগ্রহ ৫১১রান ও ৫টি উইকেট।

গুরকীরত তার এহেন বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানলেন বিশ্বকাপের মাঝে এসে। অবসর ঘোষণা করতে গিয়ে তিনি তার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আমার এতদিনের ক্রিকেট যাত্রা, আজ শেষ করলাম। ভারতের হয়ে খেলাটা আমার কাছে যথেষ্ট গর্বের একটা ব্যাপার। সেকারণে আমি কৃতজ্ঞ। পাশাপাশি আমি আমার পরিবার, বন্ধুবান্ধব, কোচ এবং সতীর্থ ক্রিকেটারদের ধন্যবাদ জানাতে চাই। এরা প্রত্যেকেই আমার জীবনে একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। পাশাপাশি বিসিসিআই এবং পিসিএ-কেও আমি ধন্যবাদ জানাতে চাই। তাদের ধারাবাহিক সাপোর্ট, পথ প্রদর্শন এবং উৎসাহ আমাকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করেছে। এবার আমি জীবনের নয়া অধ্যায়ে পা রাখতে চাই।’