HDFC FD Interest Rate: ফের ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল HDFC ব্যাঙ্ক, দেখে নিন নতুন সুদের হার

Antara Nag

Published on:

HDFC Bank hikes interest rates on fixed deposits again: ভারতের বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে শীর্ষস্থানে রয়েছে এইচডিএফসি ব্যাংক। সম্প্রতি এক বৈঠকে ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়ানোর (HDFC FD Interest Rate) কথা ঘোষণা করেছে এইচডিএফসি ব্যাংক। এখনো পর্যন্ত সাধারণ মানুষের কাছে নিশ্চিত রিটার্ন পাবার দিক থেকে বিনিয়োগের ক্ষেত্রে সবচেয়ে ভরসাযোগ্য প্রকল্প হল ব্যাংক অথবা পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের স্কিমগুলি। সাধারণ রেকারিং ডিপোজিটের চেয়ে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের পরিমাণ সামান্য হলেও বেশি থাকে প্রতিটি ব্যাংকেই। তাই এই প্রকল্পটি সাধারণ মানুষের কাছে সব থেকে বেশি জনপ্রিয়।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি মনিটরি পলিসি কমিটির মিটিং ডাকা হয়। সেই মিটিংয়েই ফিক্সড ডিপোজিটের অ্যাকাউন্টগুলির জন্য নির্ধারিত সুদের পরিমাণ বাড়ানোর (HDFC FD Interest Rate) কথা ঘোষণা করে এইচডিএফসি ব্যাঙ্ক। তবে এই বর্ধিত সুদের পরিমাণ কিন্তু সমস্ত অ্যাকাউন্টের জন্য প্রযোজ্য নয়। এইচডিএফসি ব্যাংক থেকে ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত সময়সীমার মধ্যে বিভিন্ন মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খোলার সুযোগ থাকে গ্রাহকদের কাছে। ১০ই জুন ২০২৪ থেকে এইচডিএফসি ব্যাঙ্কের বিভিন্ন ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বর্ধিত সুদের পরিমাণ কার্যকর হয়েছে। আপনি কি জানেন কোন মেয়াদের জন্য কত টাকা সুদ বাড়ানো হয়েছে? আজকের প্রতিবেদনে রইল সেই সমস্ত তথ্যই।

বর্তমানে এইচডিএফসি ব্যাংকের বিভিন্ন ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের হার বেড়ে (HDFC FD Interest Rate) কত দাঁড়ালো তা জেনে নেওয়া যাক । ৭ দিন থেকে ২৯ দিন পর্যন্ত যে কোন মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ধার্য করা হয়েছে ৩ শতাংশ। ১ মাস থেকে ৪৫ দিন পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদ রয়েছে ৩.৫০ শতাংশ। ৪৬ দিন থেকে ছ মাস পর্যন্ত যে কোন মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৪.৫০ শতাংশ সুদ ধার্য করা হয়েছে।

আরও পড়ুন 👉 Pradhanmantri Awas Yojana: জল, বিদ্যুৎ ও গ্যাস নিয়ে চিন্তার দিন শেষ! এই ৩ কোটি পরিবার পাবে বিশেষ সুবিধা

বর্ধিত নিয়ম অনুযায়ী (HDFC FD Interest Rate), ৬ মাস ১ দিন থেকে ৯ মাস পর্যন্ত যে কোন মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ধার্য করা হয়েছে ৫.৭৫ শতাংশ। ৯ মাস ১ দিন থেকে ১ বছরের কম সময়সীমাযুক্ত ফিক্সড ডিপোজিটে সুদের হার ধার্য করা হয়েছে ৬ শতাংশ। ১ বছর থেকে ১৪ মাস ২৯ দিন পর্যন্ত মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৬.৭ শতাংশ এবং ১৫ মাস থেকে ১৭ মাস ২৯ দিন পর্যন্ত স্কিম গুলির ক্ষেত্রে ৭.১০% সুদ ধার্য করা হয়েছে। ১৮ মাস থেকে ২০ মাস ২৯ দিন পর্যন্ত মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার রয়েছে ৭.২৫ শতাংশ। তুলনামূলক ভাবে ২১ মাস থেকে ২ বছরের জন্য করা ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার সামান্য কম। এই মেয়াদের স্কিমগুলিতে সুদের হার রয়েছে ৭ শতাংশ।

২ বছর ১ দিন থেকে ৩ বছর পর্যন্ত মেয়াদ যুক্ত যে কোন ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ধার্য করা হয়েছে ৭.১৫%। ৩ বছর থেকে ৫ বছর পর্যন্ত মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিট স্কিমগুলির ক্ষেত্রে সবথেকে বেশি পরিমাণ সুদ দেয় এইচডিএফসি ব্যাংক এই স্কিম গুলিতে সুদের পরিমাণ ধার্য করা হয়েছে ৭.২০ শতাংশ। এছাড়া ৭ দিন থেকে ৫ বছর অব্দি মেয়াদযুক্ত প্রতিটি ফিক্সড ডিপোজিট স্কিমের ক্ষেত্রে সাধারণ নাগরিকদের তুলনায় প্রবীণ নাগরিকদের ০.৫০ শতাংশ অতিরিক্ত সুখ দেওয়া হয়। ব্যতিক্রমী হল ৫ বছর থেকে ১০ বছর মেয়াদ যুক্ত স্কিমগুলি। এখানে সাধারণের জন্য সুদের হার ধার্য করা হয়েছে ৭ শতাংশ। এবং প্রবীনদের জন্য অতিরিক্ত সুদের পরিমাণ সামান্য বাড়ানো (HDFC FD Interest Rate) হয়েছে। ০.৫০ শতাংশের বদলে ০.৭৫ শতাংশ ধার্য করা হয়েছে সুদ। অর্থাৎ এই নির্দিষ্ট মেয়াদ যুক্ত ফিক্সড ডিপোজিট স্কিমে বিনিয়োগ করলে প্রবীণ নাগরিকরা পাবেন ৭.৭৫ শতাংশ সুদ।