Siliguri Bengal Safari Park: বাঘ, সিংহ থাকছেই, এবার চশমামুখো বাঁদরেরও দেখা মিলবে রাজ্যের এই পার্কে! কোথায় জানুন

In Siliguri Bengal Safari Park, these animals live alongside tigers and lions: চিড়িয়াখানা এমন একটি জায়গা যেখানে গেলে ছোট থেকে বড় সকলের মন আনন্দে মেতে ওঠে। বিভিন্ন ধরনের বন্য জীবজন্তুর নানান কাণ্ডকারখানা দেখে খুশিতে মেতে উঠেন সবাই। রাজ্যের বিভিন্ন প্রান্তেই ছোট বড় অনেক গুলি চিড়িয়াখানা আছে। যেমন কলকাতাতেই আছে বিখ্যাত আলিপুর চিড়িয়াখানা। তবে আমাদের রাজ্যে এমন একটি চিড়িয়াখানা আছে যেখানে ইতিমধ্যেই এসে পড়েছে কয়েকজন নতুন অতিথি। আর যাদের দেখার জন্য মুখিয়ে রয়েছে আগ্রহী সাধারণ মানুষরা।

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক (Siliguri Bengal Safari Park) এমনিতেই পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি স্থান হিসেবে চিহ্নিত হয়। এখানে নানা ধরনের পশু পাখি থাকলেও ছিল না কেবল বনের রাজা। বাঘ, ভালুক, হাতি, গন্ডার ইত্যাদি নানা ধরনের পশু ও পাখিদের দেখার মাঝেও মনের রাজা সিংহকে দেখার জন্য আগ্রহ প্রকাশ করতেন পর্যটকরা। গত সপ্তাহেই চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছিল সমস্ত কিছু ঠিক থাকলে এই সপ্তাহে চিড়িয়াখানাতে নিয়ে আসা হবে ত্রিপুরার সিংহ। অবশেষে দীর্ঘদিনের প্রচেষ্টা করে কেন্দ্রীয় জু অথরিটির কাছে আবেদন জানিয়ে সমস্ত পর্যাপ্ত কাগজপত্র দিয়ে অনুমোদন লাভ করে পশুরাজ এসে পৌঁছেছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক এ।

ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানা থেকে সড়কপথে দুটি সিংহ কে নিয়ে আসা হয়েছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে (Siliguri Bengal Safari Park)। তবে শুধু ত্রিপুরার সিংহই নয়, এখানে আগত দর্শকদের জন্য আরো চমক এসেছে। কারণ সিংহর পাশাপাশি এখানে আনা হয়েছে চশমামুখো বাঁদর। গত ১১ তারিখ শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এসে পৌঁছে গেছে পশুরাজ ও চশমা মুখো বাঁদররা।

আরও পড়ুন 👉 Alipore Zoo: বদলে গেল আলিপুর চিড়িয়াখানা খোলার নিয়ম, এবার সপ্তাহের এই দিন পুরোপুরি বন্ধ থাকবে গেট

তাদেরকে শিলিগুড়ির চিড়িয়াখানায় এনে রাখার জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল অনেক দিন আগে থেকেই। অন্য জায়গা থেকে আসার ফলে তারা যাতে কোন রকম অসুবিধা বোধ না করে সেই দিক গুলি মাথায় রেখে সব ব্যবস্থা করে রেখেছিল শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ। জানা গেছে অ্যানিমাল এক্সচেঞ্জ প্রক্রিয়ায় ত্রিপুরার সিপাইজলা চিড়িয়াখানা থেকে দুটি সিংহ আনা হচ্ছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে (Siliguri Bengal Safari Park)। বদলে শিলিগুড়ি থেকে দুটি রয়েল বেঙ্গল টাইগার, দুটি লেপার্ড ও বেশ কিছু বিদেশি পাখি পাঠানো হয়েছে ত্রিপুরাতে।

জানা গেছে নিয়ে আসা একটি পুরুষ এবং একটি স্ত্রী সিংহকে কিছুদিনের জন্য কোয়ারান্টিনে রাখা হচ্ছে। কিছুদিন এভাবে রাখার পরেই তাদের জনসমক্ষে নিয়ে যাওয়া হবে। পুরুষ সিংহকে দিনে অন্তত সাত কেজি গোরু বা মোষের মাংস ও স্ত্রী সিংহকে দৈনিক সাড়ে চার থেকে পাঁচ কেজি মাংস দেওয়া হচ্ছে। নিয়ে আসা পশুগুলির জন্য থাকছে রুম হিটারের ব্যবস্থা। তাদের জন্য পর্যাপ্ত চিকিৎসক এবং লাইফ সাপোর্ট সিস্টেম থাকছে। তাদের দেখাশোনা করার জন্য নিয়োগ করা হয়েছে কর্মী। জানা যাচ্ছে খুব শীঘ্রই তাদের নিয়ে আসা হবে জনসমক্ষে।