Railway Recruitment New Rules: রেলের চাকরির নিয়মে বদল! এবার আরও সুবিধা পাবেন চাকরি প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদন : দেশের প্রতিটি বেকার যুবক-যুবতী যারা চাকরির দিকে তাকিয়ে থাকেন তাদের প্রধান লক্ষ্য থাকে সরকারি চাকরিতে (Government Job) নিযুক্ত হওয়ার। সরকারি চাকরি পেলে ভবিষ্যৎ নিয়ে আর চিন্তা করতে হয় না। আবার সরকারি চাকরির ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের লক্ষ্য থাকে নির্দিষ্ট কিছু জায়গায়। যার মধ্যে অন্যতম হলো রেলের চাকরি (Railway Job)।

যে সকল চাকরি প্রার্থীরা রেলের চাকরির দিকে তাকিয়ে থাকেন তাদের জন্য এবার ভারতীয় রেল (Indian Railways) একটি সুখবর দিল। সেই সুখবর অনুযায়ী এবার অনেক বেশি সুবিধা পাবেন রেলের চাকরির দিকে তাকিয়ে থাকা চাকরি প্রার্থীরা। রেলের তরফ থেকে এমন সুবিধা দেওয়ার জন্য নিয়োগের ক্ষেত্রে নিয়মে বদল (Railway Recruitment New Rules) আনা হয়েছে। সম্প্রতি রেলের তরফ থেকে যে সহকারী লোকো পাইলট নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে তাতেই এমন বদল লক্ষ্য করা যাচ্ছে।

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (RRB) রেলের সহকারি লোকো পাইলট নিয়োগের ক্ষেত্রে যে বদল এনেছে তা হল বয়সের ক্ষেত্রে। নতুন বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, নিয়োগে বয়সের ক্ষেত্রে তিন বছর ছাড়ের ঘোষণা করা হয়েছে। এই ছাড়ের ঘোষণা করা হয়েছে মূলত কোভিড কালের জন্য। নতুন এই বিজ্ঞপ্তি অনুযায়ী কোন কোন বয়সের চাকরি প্রার্থীরা নিয়োগের জন্য আবেদন করতে পারবেন চলুন দেখে নেওয়া যাক।

আরও পড়ুন 👉 Vande Bharat Sleeper: থাকবে গিজার, মিলবে গরম জল, পাত্তা পাবে না রাজধানী এক্সপ্রেসও! বড় পরিকল্পনা বন্দে ভারত স্লিপারে

অসংরক্ষিত আসনের ক্ষেত্রে যাদের জন্ম ২ জুলাই ১৯৯১ থেকে ১ জুলাই ২০১৭ এর মধ্যে তারা আবেদন করতে পারবেন। ওবিসি ক্যাটাগরির চাকরি প্রার্থীরা ২ জুলাই ১৯৮৮ থেকে ১ জুলাই ২০০৬ হলে আবেদন করতে পারবেন। আবার তপশিলি ক্যাটাগরির চাকরি প্রার্থীরা ২ জুলাই ১৯৮৬ থেকে ১ জুলাই ২০০৬ এর মধ্যে জন্ম হলে আবেদন করতে পারবেন।

সম্প্রতি রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে সহকারি লোকো পাইলটের জন্য ৫ হাজার ৬০০টির বেশি শূন্য পদের ঘোষণা করেছে এবং সেই সকল শূন্য পদে নিয়োগের জন্য ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। এই বিপুলসংখ্যক শূন্য পদে যারা আবেদন করতে চান তাদের আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে।