কম করে বেতন ৩০ হাজার টাকা, কর্মী নিচ্ছে IRCTC, হাতছাড়া করলে মিস

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : কাছে হোক অথবা দূরে, এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের ক্ষেত্রে দেশের অধিকাংশ মানুষ ভারতীয় রেলের (Indian Railways) উপর নির্ভরশীল। ভারতীয় রেলের উপর মানুষ যতটাই নির্ভরশীল, পরোক্ষভাবে আবার ততটাই নির্ভরশীল আইআরসিটিসির (IRCTC) উপর। তবে শুধু রেল নয়, প্লেন সহ অন্যান্য যানবাহনের ক্ষেত্রেও আইআরসিটিসির উপর নির্ভর হতে হয় আম যাত্রীদের।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটেরিং অ্যান্ড ট্যুরিজ্‌ম কর্পোরেশন টিকিট বিক্রি থেকে শুরু করে খাবার বিতরণ, পর্যটকদের জন্য ট্যুরের বন্দোবস্ত সবকিছু করে থাকে। জনপ্রিয় এই সংস্থার তরফ থেকে এবার কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হলো। বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে, তাদের শূন্য পদগুলিতে যারা নিযুক্ত হবেন তারা কম করে ৩০ হাজার টাকা বেতন পাবেন।

কর্মী নিয়োগের বিষয়ে আইআরসিটিসি সম্প্রতি যে বিজ্ঞপ্তি জারি করেছে তাতে তারা জানিয়েছে, ট্যুরিজম মনিটর বা পর্যটন পর্যবেক্ষকের পদে কর্মী নিয়োগ করা হবে। এক্ষেত্রে মোট আট জনকে নিয়োগ করা হবে। এই নিয়োগ হবে সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক। প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। ৫ এবং ৬ এপ্রিল সকাল ১০ টায় হবে ইন্টারভিউ। ইন্টারভিউ হবে কলকাতার হোটেল পোলো ফ্লোটেলে।

যে সকল চাকরি প্রার্থীরা এই শূন্য পদগুলিতে নিযুক্ত হতে চান তাদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে বয়সে ছাড় দেওয়া হচ্ছে। প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে বেতন হবে ৩০ হাজার থেকে ৩৫ হাজার। প্রার্থীদের ট্যুরিজমে তিন বছরের ব্যাচেলর ডিগ্রি কিংবা যে কোনও বিষয়ে ব্যাচেলর ডিগ্রি এবং ট্রাভেল অ্যান্ড ট্যুরিজমে এক বছরের ডিপ্লোমা থাকতে হবে। এর পাশাপাশি থাকতে হবে অন্তত এক বছরের ট্যুর অপারেশান ফার্ম বা ট্রাভেল এজেন্সিতে চাকরির অভিজ্ঞতা। এর পাশাপাশি বিষয়ে তিন বছরের স্নাতকের সঙ্গে ট্রাভেল এবং ট্যুরিজমে দুই বছরের পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি বা ডিপ্লোমা থাকলেও প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। তবে এক্ষেত্রে ন্যূনতম দুই বছর কোনও ট্যুর অপারেশান ফার্ম বা ট্রাভেল এজেন্সিতে চাকরির অভিজ্ঞতার প্রয়োজন।

এই সকল শূন্য পদে নিয়োগ করা হবে মূলত দেশের পূর্বাঞ্চলের জন্য। যে সকল চাকরিপ্রার্থীদের এই সকল শূন্য পদের জন্য বেছে নেওয়া হবে তাদের পোস্টিং হতে পারে কলকাতা, পাটনা অথবা গুয়াহাটিতে। প্রাথমিকভাবে তিন বছরের জন্য এই সকল কর্মীদের নিয়োগ করা হবে।