Kisan Credit Card: চাষের জন্য মিলবে লক্ষ লক্ষ টাকা, শুধু কৃষকদের করতে এই একটি কাজ

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের (Central Government) তরফ থেকে দেশের কৃষকদের জন্য নানান ধরনের প্রকল্প চালু করা হয়েছে। সেই সকল প্রকল্পের মধ্যে রয়েছে এমন একটি প্রকল্প, যে প্রকল্পের মাধ্যমে কৃষকরা চাষের জন্য পেতে পারেন লক্ষ লক্ষ টাকা। সরকারের তরফ থেকে দেওয়া এই লক্ষ লক্ষ টাকা পেতে হলে দেশের কৃষকদের নাম তুলতে হবে কিষান ক্রেডিট কার্ডে (Kisan Credit Card)।

কিষান ক্রেডিট কার্ড প্রকল্পটি আজকের নতুন নয়। এই প্রকল্প চালু রয়েছে ১৯৯৮ সাল থেকে। এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের ক্রেডিট কার্ড দেওয়া চালু করেছিল ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (NABARD)। এই প্রকল্পের মাধ্যমে কেবলমাত্র কৃষকদের স্বল্প মেয়াদে ঋণ দেওয়া হয়ে থাকে এমন নয়, এর পাশাপাশি কৃষকদের বীমার সুরক্ষাও দেওয়া হয়।

কিসান ক্রেডিট কার্ড প্রকল্পের মাধ্যমে স্বল্প মেয়াদে ঋণ দেওয়ার ফলে কৃষকরা সহজেই সার থেকে শুরু করে চাষের জন্য প্রয়োজনীয় বিভিন্ন উপাদান এবং কৃষি যন্ত্রপাতি কেনার সুযোগ পান। কিষান ক্রেডিট কার্ড তিন বছর পর্যন্ত বৈধ থাকে এবং ফসল কাটার পর ঋণের টাকা পরিশোধ করে দেওয়া যায়। এই প্রকল্পের আওতায় কি কি সুবিধা পাওয়া যায় চলুন দেখে নেওয়া যাক।

আরও পড়ুন 👉 PM Kisan new rules: বদলে গেল নিয়ম, এবার এই দুটি কাজ না করলে মিলবে না প্রধানমন্ত্রী কিষানের টাকা

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের আওতায় ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়ার ক্ষেত্রে কোনো রকম জামানত দিতে হয় না। কৃষকদের মূলত ৭ শতাংশ সুদের হারে ঋণ দেওয়া হয়ে থাকে। তবে মজার বিষয় হল যদি কৃষকরা নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের ঋণ শোধ করে দেন তাহলে ৩ শতাংশ ছাড় দেওয়া হয়। সেক্ষেত্রে সময়ের ঋণ শোধ করলে একজন কৃষক মাত্র ৪ শতাংশ সুদের হারে লক্ষ লক্ষ টাকা ঋণ পেতে পারেন।

এছাড়াও যে সকল কৃষকদের কিষান ক্রেডিট কার্ড থাকবে তারা স্থায়ী অক্ষমতা অথবা মৃত্যুর ক্ষেত্রে ৫০ হাজার টাকা কভারেজ দেওয়া হয়ে থাকে। অন্যান্য ঝুঁকির ক্ষেত্রেও ২৫ হাজার টাকা কভারেজ দেওয়া হয়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক সহ দেশের অধিকাংশ ব্যাংকের তরফ থেকেই কৃষকদের কিষান ক্রেডিট কার্ড প্রকল্পের সুবিধা দেওয়া হয়ে থাকে।