আপনার নামে দুটি PAN কার্ড রয়েছে! কি শাস্তি হতে পারে জানেন তো

নিজস্ব প্রতিবেদন : PAN কার্ড বর্তমানে ভারতীয় নাগরিকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হয়ে দাঁড়িয়েছে। ভারতীয় আয়কর আইন অনুসারে এক ব্যক্তির নামে একটি প্যান কার্ড থাকতে পারে। কোন ব্যক্তির নামে একের বেশি প্যান কার্ড থাকা ভারতীয় আইন অনুসারে দণ্ডনীয় অপরাধ। সুতরাং আপনার নামে দুটি বা তার বেশি প্যান কার্ড থাকলে কি শাস্তি হতে পারে তা জেনে রাখাটা জরুরি।

অনেকেই ভাবতে পারেন যে এক ব্যক্তির নামে কিভাবে একাধিক প্যান কার্ড হতে পারে। আসলে এই সংক্রান্ত ভুরিভুরি অভিযোগ রয়েছে। আর এই সকল অভিযোগের অবসান ঘটাতেই কেন্দ্রের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করার। যে প্রক্রিয়ায় বিগত কয়েক বছর ধরেই চলছে। কেন্দ্রের শেষ সময়সীমা অনুযায়ী গ্রাহকদের এই লিঙ্ক করিয়ে নিতে হবে আগামী ৩১ শে মার্চ ২০২১ এর মধ্যে।

ভারতীয় আইন অনুসারে বলা হয়েছে, এক ব্যক্তি অথবা এক প্রতিষ্ঠানের নামে একাধিক প্যান কার্ড থাকলে ওই ব্যক্তি অথবা এই প্রতিষ্ঠান আইনের দৃষ্টিতে দোষী। আর এর পরিপ্রেক্ষিতে আয়কর আইনের ২৭২(বি) ধারা অনুসারে ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। এখন প্রশ্ন হলো এই শাস্তি থেকে কিভাবে রেহাই পাওয়া যেতে পারে?

[aaroporuntag]
কোন ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের নামে একাধিক প্যান কার্ড থেকে থাকলে যেকোনো একটি প্যান কার্ড সক্রিয় রাখার জন্য দ্রুত আধার লিঙ্ক করিয়ে নিতে হবে। আধার লিঙ্ক করিয়ে নেওয়ার সাথে সাথে বাকি যেসকল প্যান কার্ড হয়েছে সেগুলিকে জমা করে দিতে হবে। ভুল করেও এক ব্যক্তিকে একাধিক জায়গায় একাধিক প্যান কার্ড ব্যবহার করলে হবে না।