আগামীকাল চালু হচ্ছে ই-রুপি পরিষেবা, মিলবে এই সকল সুবিধা

নিজস্ব প্রতিবেদন : আত্মনির্ভর, ডিজিটাল ভারত তৈরি করার লক্ষ্যে আরও এক ধাপ এগোল দেশ। আগামীকাল অর্থাৎ ২ আগস্ট চালু হচ্ছে ই-রুপি পরিষেবা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি এই পরিষেবার উদ্বোধন করবেন। ডিজিটাল এই পেমেন্ট পরিষেবা ক্যাশলেস এবং কন্টাক্টলেস পেমেন্টের ক্ষেত্রে দেশকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে।

এই পরিষেবার মাধ্যমে আরও সহজে করা যাবে অনলাইনে আর্থিক লেনদেন। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “এই পরিষেবার মাধ্যমে সরকার এবং ব্যবহারকারীদের মধ্যে আরও একধাপ সংযোগ বৃদ্ধি পাবে। এই পরিষেবা সুরক্ষিতভাবে নির্দিষ্ট ব্যক্তির কাছে টাকা পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করবে।”

সুবিধা

১) সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে পরিষেবাদাতার সাথে সরাসরি গ্রাহক বা ব্যবহারকারীর সংযোগ স্থাপন করা হবে। এই পদ্ধতি প্রিপেড হওয়ায় বিনা বাধাতেই নির্দিষ্ট সময়ে পৌঁছে দেওয়া হবে অর্থ।

২) নতুন এই প্রযুক্তির মাধ্যমে ওয়ান টাইম পেমেন্ট পদ্ধতিতে কোনরকম কার্ড অথবা ডিজিটাল পেমেন্ট অ্যাপ ছাড়াই ভাউচারের মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে।

৩) ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া জাতীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে ইউপিআই প্লাটফর্মে এই প্ল্যাটফর্মটি তৈরি করেছে।

৪) সমাজ সেবার ক্ষেত্রে লিক প্রুফ আর্থিক লেনদেনের ক্ষেত্রে এটি অনন্য পদক্ষেপ। এটি নারী ও শিশু কল্যাণের অধীনে প্রয়োজনীয় ওষুধপত্র পাঠানো, আয়ুষ্মান ভারত প্রকল্প সহ বিভিন্ন ক্ষেত্রে ভর্তুকি দেওয়ার বিষয়ে কাজে লাগানো হবে। পাশাপাশি বেসরকারি সংস্থাগুলিও তাদের কর্মীদের জন্য এই ডিজিটাল ভাউচার ব্যবহার করতে পারবে।

৫) এই নতুন পেমেন্ট প্রযুক্তিতে কিউআর কোড বা এসএমএস-র মাধ্যমে ভাউচারের মাধ্যমে আর্থিক লেনদেন করা যাবে খুব সহজেই।