বিজ্ঞাপন

Rules before renting: ভাড়াটিয়াদের কথায় কথায় আর পড়তে হবে না সমস্যায়! জানতে হবে এই ৪ নিয়ম

বিজ্ঞাপন

Tenants must comply with these special rules before renting the house: বর্তমানে যারা ভাড়াবাড়িতে থাকে তাদের বহু ঝামেলা ঝঞ্ঝাটের সম্মুখীন হতে হয়। এদেশের প্রত্যেকটা ভাড়া বাড়ির ভাড়া ক্রমাগত বেড়েই চলেছে। তবে বাড়িওয়ালার বিভিন্ন কাজে সমস্যা হতে পারে ভাড়াটিয়াদের। ধরুন, সিকিউরিটি মানি, আসা-যাওয়ার ক্ষেত্রে নানা নিয়মে অসুবিধার মধ্যে পড়েন ভাড়াটেরা। ভাড়াটিয়াতে নিজেদের সুরক্ষা ও নিরাপত্তার জন্য বিশেষ কিছু নিয়ম অবশ্যই জেনে রাখা দরকার (Rules before  renting)। যদি আপনি এই নিয়মগুলো জানেন তাহলে বাড়িওয়ালার অহেতুক ঝামেলার মধ্যে পড়তে হবে না কখনোই।

ভাড়াটিয়ারা যখনই বাড়ি ভাড়া নেবেন তখন অবশ্যই চুক্তি হিসেবে বাড়ি ভাড়া দিতে হবে। চুক্তি করার সময় অবশ্যই ভাড়াটিয়াকে এই বিষয়ে সতর্ক থাকতে হবে (Rules before  renting)। চুক্তি অবশ্যই মন দিয়ে পড়তে হবে। আপনি যদি এই শর্তগুলো সম্পর্কে সতর্ক থাকেন তাহলে বাড়িওয়ালার কোনো অন্যায্য দাবি আপনাকে মানতে হবে না। জানুন চুক্তির ক্ষেত্রে কোন কোন নিয়মগুলো আপনাকে অবশ্যই মানতে হবে।

বিজ্ঞাপন

যেমন ভাড়াটিয়াকে অবশ্যই ভাড়ার চুক্তিতে সিকিউরিটি ডিপোজিটের টাকা উল্লেখ করতে হবে। আজকালকার দিনে বেশিরভাগ বাড়িওয়ালা ভাড়াটেদের কাছ থেকে সিকিউরিটি ডিপোজিট চেয়ে নেয়। সেটা ফেরত দিতে বললেই যত অশান্তির সৃষ্টি। যদি চুক্তিতে (Rules before renting) সিকিউরিটি ডিপোজিটের কথা উল্লেখ থাকে তাহলে আর কোন ঝামেলা করতে পারবে না।

বিজ্ঞাপন

ভাড়ার চুক্তিতে (Rules before renting) বাড়ি খালি করার যদি কোন শর্ত থাকে সে বিষয়েও সতর্ক থাকতে হবে ভাড়াটিয়াকে। চুক্তি তৈরি করার আগে দুপক্ষই ভালোভাবে ভাড়া সংক্রান্ত বিষয়, বাড়ি খালি করা কিংবা ভাড়া সংক্রান্ত অন্যান্য বিষয় সম্পর্কে সতর্ক থাকবেন। বাড়ি ভাড়া নিয়ে অযথা ঝামেলায় না জড়ানোই ভালো। প্রতি বছরে বাড়ি ভাড়া হিসেবে কত টাকা বৃদ্ধি হবে সেটাও কিন্তু চুক্তিতে উল্লেখ থাকতে হবে। যদি এই বিষয়ে যুক্তিতে উল্লেখ না থাকে বছরের শেষে বা দু’বছর পর বাড়িওয়ালা নিজের ইচ্ছা মতো বাড়ি ভাড়া বৃদ্ধি করতে পারে। কতদিনের জন্য ভাড়াটিয়া বাড়ি ভাড়া নিচ্ছে সেটাও উল্লেখ করা থাকবে চুক্তিতে।

ভাড়ার চুক্তিতে বাড়ি রক্ষণাবেক্ষণ সম্পর্কে বিস্তারিতভাবে উল্লেখ থাকা প্রয়োজনীয়। বাড়িওয়ালা কিন্তু ভাড়াটিয়ার উপর যেকোনো বোঝা চাপাতে পারেন। যদি বাড়ির রক্ষণাবেক্ষণ সম্পর্কে চুক্তিতে বিস্তারিত বর্ণনা করা থাকে তাহলে বাড়িওয়ালা কখনোই ভাড়াটিয়ার উপর জোর করে কিছু চাপিয়ে দিতে পারবেন না। বাড়ির সাথে কি কি ভাড়া হিসেবে নিচ্ছেন সেটাও দেখে নেবেন। দেখে নেওয়ার অর্থ শুধুমাত্র দেখে নেওয়া নয়। জিনিসগুলোর বিষয়ে চুক্তিতে উল্লেখ করা রয়েছে কিনা তাও বুঝে নেওয়া জরুরি।