Sovereign Gold Bond: বাজারের থেকে সস্তায় কিনুন সোনা, ফেব্রুয়ারির এই ৫ দিন বড় সুযোগ দিচ্ছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : সোনা (Gold) এমন একটি ধাতু যার উপর বিশ্বের প্রতিটি মানুষেরই আলাদা আকর্ষণ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষদের থেকে আবার কিছুটা হলেও আকর্ষণ বেশি লক্ষ্য করা যায় ভারতীয়দের মধ্যে। ভারতের পুরুষ থেকে শুরু করে মহিলা প্রত্যেকেই সোনার বিভিন্ন ধরনের অলংকার পরতে খুব পছন্দ করেন। এবার বাজারের থেকে অনেক সস্তায় সোনা (Cheap Rate Gold) কেনার সুযোগ নিয়ে এলো কেন্দ্র।

কেন্দ্র সরকারের তরফ থেকে বছরে এরকম সুযোগ কয়েকবার দেওয়া হয়ে থাকে। গত ডিসেম্বর মাসেই এমন সুযোগ দেওয়া হয়েছিল ৫ দিনের জন্য। তবে অনেকেই রয়েছেন যারা সেই সুযোগ সম্পর্কে জানতেন না অথবা জেনেও বিভিন্ন কারণে সস্তায় সোনা কেনা সম্ভব হয়নি। তবে যারা এই সুযোগ মিস করেছেন এবং সোনা কেনার জন্য মুখিয়ে রয়েছেন তারা ফেব্রুয়ারি মাসে আবার সুযোগ পেতে চলেছেন, আবারও ৫ দিনের জন্য সেই সুযোগ দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সস্তায় এমন সোনা কেনার সুযোগ দেশের মানুষদের দেওয়া হয় মূলত সার্বভৌম গোল্ড বন্ডের মাধ্যমে (Sovereign Gold Bond)। বাজারের থেকে প্রতি গ্রামে অন্ততপক্ষে ৫০ থেকে ১০০ টাকা কম দেওয়া হয়। তবে এই সোনা গ্রাহকরা হাতে পাবেন না, বরং তার ডিজিটাল আকারে থাকবে গ্রাহকদের নামে। যদিও গ্রাহকরা সেই ডিজিটাল সোনা ভাঙ্গিয়ে অর্থাৎ বিক্রি করে পরে বাজার থেকে সোনা কিনে নিতে পারবেন।

আরও পড়ুন 👉 India’s Gold Reserves: পিছনে পড়ে গেল সৌদি আরব, ইংল্যান্ড! এগিয়ে গেল ভারত, রয়েছে বেশি সোনা, দেখে নিন পরিমাণ

সার্বভৌম গোল্ড বন্ডের মাধ্যমে একজন গ্রাহক সবচেয়ে কম ১ গ্রাম সোনা কিনতে পারবেন। অন্যদিকে তিনি সর্বোচ্চ ৪ কেজি সোনা কেনার সুযোগ পাবেন। আবার যদি কোন ট্রাস্ট বা সংস্থা এই প্রকল্পের মধ্য দিয়ে সোনা কিনতে চান তাহলে সেই সংস্থা ২০ কেজি পর্যন্ত সোনা কিনতে পারবে। সুতরাং এই প্রকল্পের আওতায় সোনা কিনে রাতারাতি অর্থ কামানোর সুযোগ রয়েছে গ্রাহকদের সামনে।

ডিসেম্বর মাসের পর ফেব্রুয়ারি মাসে সস্তায় এমন সোনা কেনার সুযোগ আসছে ১২ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এই পাঁচ দিন সস্তায় সোনা কেনা যাবে। গত ডিসেম্বর মাসে এই প্রকল্পের আওতায় ১ গ্রাম ২৪ ক্যারেটের সোনার দাম নেওয়া হয়েছিল সমস্ত ছাড় বাদ দিয়ে ৬১৪৯ টাকায়। ঠিক সেই সময়ই ২৪ ক্যারেটের ১ গ্রাম সোনার দাম বাজারে ছিল ৬২৫১ টাকা। সুতরাং এই প্রকল্পের আওতায় গ্রাহকরা এক গ্রাম সোনা কিনেই ১০০ টাকার বেশি লাভ করতে পেরেছিলেন। যদিও এবার কত টাকায় সোনা বিক্রি করবে কেন্দ্র তা এখনও জানানো হয়নি।