Union Budget 2024: ক্ষুদ্র ও মাঝারি শিল্প থেকে অনলাইন গেমিং! এবারের বাজেটে ৩ ক্ষেত্রে হতে পারে বড় ঘোষণা

নিজস্ব প্রতিবেদন : ১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার কেন্দ্র সরকারের তরফ থেকে পেশ করা হবে ভোট অন অ্যাকাউন্ট বাজেট (Union Budget 2024)। এদিন যে বাজেট পেশ করা হবে সেই বাজেট পূর্ণাঙ্গ বাজেট নয়, লোকসভা নির্বাচন থাকার কারণেই এই বাজেট হতে চলেছে অন্তর্বর্তী বাজেট। এছাড়াও এবারের বাজেট অধিবেশনও অল্প সময়ের জন্য হবে। এবারের বাজেট অধিবেশন শেষ হবে ৯ ফেব্রুয়ারি।

এদিন অন্তর্বর্তী বাজেট হওয়ার পর নতুন সরকার গঠন হলে নতুন করে পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। তবে বাজেট পূর্ণাঙ্গ হোক অথবা অন্তর্বর্তী, বাজেটকে ঘিরে দেশের প্রত্যেক স্তরের মানুষদের মধ্যে আলাদা করে থাকে আশা প্রত্যাশা। প্রত্যেক বাজেটের দিকেই সব স্তরের মানুষেরা তাকিয়ে থাকেন তাদের জন্য কি কি ঘোষণা হবে সেই দিকে। এবারের বাজেটে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, অনলাইন গেমিং এবং তথ্যপ্রযুক্তি সেক্টরে বড় ঘোষণা হতে পারে বলেই মনে করা হচ্ছে।

১) এবারের বাজেটে কেন্দ্র সরকারের তরফ থেকে তথ্যপ্রযুক্তি সেক্টর নিয়ে বড় ঘোষণা করতে পারে। তথ্যপ্রযুক্তি সেক্টর নিয়ে বড় ঘোষণা করার মূল কারণ হলো সাইবার নিরাপত্তা। এর পাশাপাশি দক্ষ কর্ম দক্ষতা তৈরি করার জন্য বড় পদক্ষেপ নেওয়া হতে পারে। বৈশ্বিক বিনিয়োগ টানতে নিয়মে শিথিলতা এবং কর-ছাড়ের ঘোষণা করতে পারে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে।

আরও পড়ুন 👉 Budget 2024: রেল থেকে কৃষি, এবারের বাজেটে পেতে পারেন কোন কোন বাড়তি পাওনা

২) ভারতীয় অর্থনীতির আগাগোড়া পরিবর্তন তখনই আসতে পারে যখন শিল্পের উন্নয়ন ঘটবে। যে কারণে বড় বড় শিল্পের ক্ষেত্রে জোড় দেওয়ার পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলির যাতে উন্নতি হয় তার জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র সরকার। এবারের অন্তর্বর্তী বাজেটে কেন্দ্র সরকারের তরফ থেকে স্টার্টআপ এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ক্ষেত্রে কর ছাড়ের ঘোষণা করা হতে পারে।

৩) ভারতে দিন দিন বাড়ছে অনলাইন গেমিংয়ের হিড়িক। অনলাইন গেমিংয়ের হিড়িক বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে আর্থিক বিনিয়োগ। যে কারণে মনে করা হচ্ছে এবার বাজেটে কেন্দ্র সরকারের তরফ থেকে অনলাইন গেমিং নিয়ে বড় ঘোষণা করা হতে পারে। কর কাঠামোয় পরিবর্তন এবং কর্মসংস্থানের বিষয়ে হতে পারে ঘোষণা।