Garib Rath Express Resumption: গরিবদের দিকে চোখ তুলে তাকাল কেন্দ্র, ফের এই রুটে চালু হচ্ছে দুজোড়া গরিব রথ এক্সপ্রেস

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের মতো দেশে অধিকাংশ মানুষেরই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মতো ব্যয়বহুল ট্রেনে চড়ার ক্ষমতা নেই। তবে ভারতীয় রেলের (Indian Railways) পরিকাঠামো যেভাবে তৈরি করা হয়েছে তাতে একদিকে যেমন নামমাত্র খরচে রেল পরিষেবা পাওয়া যায়, ঠিক সেই রকমই আবার হাজার হাজার টাকা খরচে লাক্সারি রেল পরিষেবাও পাওয়া যায়। ভারতে সবচেয়ে কম খরচে দূরপাল্লার রুটে যে রেল পরিষেবা পাওয়ার ক্ষেত্রে যে ট্রেনের নাম প্রথমেই আসে তা হল গরিব রথ এক্সপ্রেস (Garib Rath Express)।

ভারতীয় রেলের তরফ থেকে দেশের বহু রুটে গরিব রথ এক্সপ্রেস দীর্ঘ কয়েক বছর ধরেই চালানো হয়ে আসছে। তবে আবার মাঝে মাঝেই কোন কোন রুটে এই ট্রেন বন্ধ করে দেওয়া হয়। এই ট্রেনটি বন্ধ করে যাওয়ার কারণে অনেকেই রয়েছেন যারা অসুবিধায় পড়েন, অনেকেই রয়েছেন যারা রেলের বিরুদ্ধে সরব হন। তবে এসবের মধ্যেই এবার কেন্দ্রের তরফ থেকে গরিবদের দিকে মুখ ফিরে তাকানো হল। নতুন করে দুই জোড়া গরিব রথ ট্রেন পুনরায় চালু (Garib Rath Express Resumption) করার সিদ্ধান্ত নেওয়া হল।

ভারতীয় রেলের তরফ থেকে আগামী জুলাই মাসে ২ জোড়া গরিব রথ এক্সপ্রেস ট্রেন পুনরায় চালু করা হবে বলে জানানো হয়েছে। যে দুই রুটে পুনরায় গরিব রথ এক্সপ্রেস ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই দুটি রুট হল আগরতলা-কলকাতা-আগরতলা এবং গুয়াহাটি-কলকাতা-গুয়াহাটি। রেলের তরফ থেকে এই দু’জোড়া ট্রেন পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়ার পরিপ্রেক্ষিতে কলকাতা থেকে এবার অনেক সস্তায় আগরতলা ও গুয়াহাটি যাতায়াত করা যাবে। এছাড়াও সহজেই কম খরচে যাওয়া যাবে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা।

আরও পড়ুন 👉 Garib Rath Express: বদলে যাচ্ছে গরিব রথ এক্সপ্রেস! এবার আগের থেকে আরও বেশি সুবিধা পাবেন যাত্রীরা

১২৫০২ আগরতলা-কলকাতা গরিব রথ এক্সপ্রেস ট্রেনটি ৩ জুলাই থেকে পুনরায় যাত্রা শুরু করবে। প্রত্যেক বুধবার এই ট্রেনটি আগরতলা থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে। ট্রেনটি আগরতলা থেকে ছাড়বে সকাল ৭:৩৫ মিনিটে। অন্যদিকে ১৫৫০১ কলকাতা থেকে আগরতলা গরিব রথ ট্রেনটি ৭ জুলাই থেকে যাত্রা শুরু করবে। প্রতি রবিবার এই ট্রেনটি পরিষেবা দেবে। ট্রেনটি কলকাতা থেকে রওনা দেবে রাত ৯:৪০ মিনিটে।

অন্যদিকে ১২৫১৭ গরিব রথ এক্সপ্রেস ট্রেনটি কলকাতা থেকে গুয়াহাটির জন্য যাত্রা শুরু করবে আগামী ৪ জুলাই থেকে। প্রতি বৃহস্পতিবার এই ট্রেনটি চলবে। কলকাতা থেকে গুয়াহাটি রওনা দেওয়ার সময় হল রাত ৯টা ৪০ মিনিট। ১২৫১৮ গুয়াহাটি থেকে কলকাতা গরিব রথ এক্সপ্রেস ট্রেনটি ৬ জুলাই থেকে যাত্রা শুরু করবে। ট্রেনটি প্রত্যেক শনিবার গুয়াহাটি থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দেবে। গুয়াহাটি থেকে ট্রেনটি রওনা দেওয়ার সময় হল রাত ৯ টা। যাত্রীদের সুবিধার জন্য গরিব রথ এক্সপ্রেস ট্রেনগুলিতে ১৬ টি এসি থ্রি টায়ার ইকোনমিক কোচ থাকবে বলে জানিয়েছে রেল।