Interesting Places of Kolkata: সময় পেলেই ঘুরে আসুন কলকাতার ৪ জায়গা! মন জুড়িয়ে যাবে গ্যারান্টি

Prosun Kanti Das

Published on:

If you have time, visit these 4 interesting places in Kolkata: ভ্রমনপ্রিয় বাঙালি ভ্রমণ ছাড়া থাকতে পারে না এক মুহূর্ত। ছুটি একদিনের হোক কিংবা অনেকদিনের ঘুরতে যাওয়া তাদের তালিকাতে অবশ্যই থাকবে। ভ্রমণ এবং বাঙালির মধ্যে সম্পর্ক অত্যন্ত গভীর। কিন্তু কাজের চাপে অনেকেরই দূরে কোথাও ঘুরতে যাওয়া হয় না। আপনিও যদি রোজকার ব্যস্ত জীবন এবং কাজের চাপে বিরক্ত হয়ে যান তাহলে কলকাতার মধ্যে বহু জায়গা আছে যা আপনার মন ভালো করে দেবে এক নিমেষেই। শুধু একবেলার মধ্যেই ঘুরে দেখতে পারবেন এই জায়গাগুলো। আজকের প্রতিবেদনে জেনে নিন এই অজানা জায়গাগুলোর নাম (Interesting Places of Kolkata)।

ভিক্টোরিয়া মেমোরিয়াল

তালিকার প্রথমেই আপনারা দেখতে পাবেন কলকাতার একটি অতি পরিচিত এবং জনপ্রিয় স্মৃতিসৌধ (Interesting Places of Kolkata) যার নাম হল ভিক্টোরিয়া মেমোরিয়াল। ভিক্টোরিয়া মেমোরিয়াল হল কলকাতার শহরের বুকে ব্রিটিশদের একটি নিদর্শন।। ইউরোপীয় সংস্কৃতির স্পর্শ রয়েছে এই স্মৃতি সৌধের মধ্যে। একটা গোটা দিন খুব সহজেই আপনি কাটিয়ে দিতে পারবেন ভিক্টোরিয়া মেমোরিয়ালে এসে। রানী ভিক্টোরিয়ার স্মরণে তৈরি করা হয়েছিল এই সাদা মার্বেল পাথরের তৈরি মেমোরিয়ালটি। প্রায় ৬৪ একর জায়গা জুড়ে বিস্তৃত এই ভাস্কর্যটি। আপনি চাইলে সারাদিন বাগানে ঘুরে দেখতে পারবেন এবং সন্ধেবালায় লাইট অ্যান্ড সাউন্ড অনুষ্ঠান দেখতে মন্দ লাগবেনা। হয়তো তাজমহলকে টেক্কা দিতে পারবেনা কিন্তু জনপ্রিয়তায় নিরিখে এটিও কিছু কম যায়না।

সেন্ট জনস চার্চ

কলকাতার আরেকটি দর্শনীয় স্থান হলো সেন্ট জনস চার্চ (Interesting Places of Kolkata)। জানেন এটি কবে নির্মিত হয়েছিল? কলকাতা তখন ছিল ব্রিটিশ ভারতের রাজধানী সেই সময় নির্মিত হয়েছিল এই চার্চ। যেসব মানুষের স্থাপত্য ভাস্কর্যের প্রতি আগ্রহ রয়েছে তাদের জন্য এই স্থানটি একেবারেই উপযুক্ত। কলকাতার এই গির্জাতে আসলে আপনারা দেখতে পাবেন বহু নামিদামি মানুষের সমাধি। ভারতের গভর্নর-জেনারেল এবং ভাইসরয় চার্লস ক্যানিংয়ের স্ত্রী লেডি ক্যানিংয়ের দেহ এই সমাধিস্থলে শায়িত করা হয়েছে। তবে ১৮৪৭ সালে সেন্ট পলস ক্যাথিড্রালকে অ্যাংলিকান ক্যাথিড্রালে পরিণত করা হয়।

আরও পড়ুন 👉 Digha: বর্ষা আসতেই দীঘা নিয়ে মেগা পরিকল্পনা প্রশাসনের! মিলবে বিশেষ সুবিধা, স্বাচ্ছন্দ্য

মাদার্স ওয়াক্স মিউজিয়াম

কলকাতার নিউটাউনে অবস্থিত মাদার্স ওয়াক্স মিউজিয়াম শহরের মধ্যে অন্যতম একটি দর্শনীয় স্থান (Interesting Places of Kolkata)। ওয়েস্ট বেঙ্গল হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড পশ্চিমবঙ্গ সরকারের অধীনে এটি গড়ে তোলা হয়েছে। মাদার্স ওয়াক্স মিউজিয়ামের পঞ্চম এবং ষষ্ঠ তলায় রয়েছে মাদার্স ওয়াক্স মিউজিয়াম। এছাড়া নিউ টাউনের ইকো পার্কের গেট নম্বর ১ এর ঠিক বিপরীতে এটি অবস্থিত। তবে এটি একেবারেই নবনির্মিত। এখানে গেলে আপনি দেখতে পারবেন বহু ব্যক্তিত্বের মোমের মূর্তি। এর সঙ্গে অনেকেই লন্ডনের মাদাম ত্যুসোর মিউজিয়ামের তুলনা করেন। সপ্তাহের শেষে ছুটির দিনটিতে ঘুরে আসতে পারেন এই জায়গা থেকে।

স্নো পার্ক

এই গরমে যদি কলকাতায় বরফপাত হত তাহলে কেমন হতো বলুন তো? সত্যিকারের বরফপাত না হলেও বরফের মজা নিতে পারবেন এই স্নো পার্কে আসলে। নিউটাউনের এক্সিস মলের ষষ্ঠতলায় এই স্নো পার্ক। যাদের এই গরমে বরফ ঘেরা পাহাড়ে যাওয়া হয়নি তারা অনায়াসেই ঘুরে আসতে পারেন এই স্নো পার্ক থেকে। এখানকার গোটা পার্কটাই স্নো ফ্লেক্স বা বরফের কণা দিয়ে আবৃত। খুব সহজেই এখানে আপনারা বানাতে পারবেন স্নো ম্যান। কচি থেকে বুড়ো সকলের কাছে এই পার্কটি যথেষ্ট আকর্ষণীয়। পাশাপাশি আছে একাধিক রাইডও। তাই অসহ্য গরমে বরফের মজা নিতে হলে সপ্তাহ শেষে এখানে একবার আসতেই হবে।