পড়ুয়াদের জন্য সুখবর, বিবেকানন্দ স্কলারশিপ পেতে নম্বর কমানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন : একুশ সালের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং জয়েন এন্ট্রান্স সহ অন্যান্য যেসকল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ছাত্রছাত্রীরা, সেই সকল কৃতি ছাত্র-ছাত্রীদের বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি সংবর্ধনা দেন। নবান্ন থেকে এই অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন ১৭০০ কৃতি ছাত্র-ছাত্রী। এইসকল ছাত্র-ছাত্রীকে সম্বর্ধনা দেওয়ার পাশাপাশি ১০,০০০ টাকার একটি চেক দেওয়া হয়। আর এই সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে সুখবর শোনালেন।

বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার ক্ষেত্রে আগেই যেখানে ছাত্র-ছাত্রীদের ৭৫% নম্বর প্রয়োজন হতো সেই নম্বর এখন কমিয়ে দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এদিন তার ঘোষণায় জানান, এখন থেকে ছাত্র-ছাত্রীরা ৬০ শতাংশ নম্বর পেলেই পাবে বিবেকানন্দ স্কলারশিপ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই খুশি ছাত্র-ছাত্রীরা। কারণ এই স্কলারশিপ তাদের উচ্চশিক্ষার জন্য অনেকটাই কাজে আসবে।

পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের তরফ থেকে মেধাবী অথচ দুঃস্থ কৃতি ছাত্র-ছাত্রীদের প্রতিবছর এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপ ‘স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস্ স্কলারশিপ’ নামে পরিচিত। মাধ্যমিক উচ্চমাধ্যমিক অথবা গ্রাজুয়েশন পাশ করার পর নতুন কোর্সে ভর্তি হওয়ার জন্য এই স্কলারশিপের আবেদন করা যেতে পারে। পাশাপাশি UG, PG ডিপ্লোমা কোর্সে ভর্তি হয়েছেন এমন ছাত্র-ছাত্রীরাও এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

আবেদন করার ক্ষেত্রে যে সকল শর্ত রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ শর্ত গুলি হল, আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে, বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার কম হতে হবে। এই স্কলারশিপের জন্য আবেদন করা যায় অনলাইনে। আবেদন করার জন্য আবেদনকারীকে লগইন করতে হবে www.svmcm.wbhed.gov.in ওয়েবসাইটে।

আবেদন করার সময় নথী হিসাবে প্রয়োজন পড়বে শেষ পরীক্ষার মার্কশিটের দুই পৃষ্ঠার ছবি, শেষ পরীক্ষার এডমিট কার্ড, ইনকাম সার্টিফিকেট, ইনকাম সার্টিফিকেট এফিডেভিট, আধার, রেশন, ভোটার কার্ড, ব্যাঙ্কের পাশবইয়ের প্রথম পাতা।