১.৭ কোটি রেশন কার্ড নিষ্ক্রিয়, আপনার কার্ড ঠিক আছে কিনা জানবেন কিভাবে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : রেশন কার্ড নিয়ে নানান অভিযোগের পরিপ্রেক্ষিতে কেন্দ্র সরকার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক ঘোষণা করে। কেন্দ্রের সেই পথ অনুসরণ করে রাজ্য সরকার ব্যয় সংকোচনের পথে হাঁটতে শুরু করেছে। সূত্র মারফত জানা গিয়েছে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এক কোটির বেশি রেশন কার্ড নিষ্ক্রিয় করেছে। এর ফলে রাজ্যের কোষাগার থেকে ২৫০০ কোটি টাকা বাঁচানো যাবে।

সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ১.৭ কোটি রেশন কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে সেই সকল গ্রাহকদের যারা দীর্ঘদিন ধরে রেশন তোলেননি। জানা যাচ্ছে চলতি বছর এই সংখ্যাটা বেড়ে দাঁড়াতে পারে ২.৫ কোটি। এই বিপুলসংখ্যক রেশন কার্ড বাতিল হলে খাদ্যসাথী এবং দুয়ারে রেশন প্রকল্পের জন্য রাজ্য সরকারের খরচ অনেকটাই বাঁচবে।

১.৭ কোটি রেশন কার্ড বাতিল করার পরিপ্রেক্ষিতে যদি ২৫০০ কোটি টাকা সরকারের সাশ্রয় হয়ে থাকে তাহলে ২.৫ কোটি রেশন কার্ড নিষ্ক্রিয় হলে সরকারের এই সাশ্রয়ের পরিমাণ দাঁড়াবে অন্ততপক্ষে ৩ হাজার কোটি টাকা। পাশাপাশি এই বিপুল পরিমাণ অর্থ যারা ঘুরপথে ভোগ করছিলেন তাদের তা ভোগ করার রাস্তা বন্ধ হয়ে যাবে।

তবে সরকারের তরফ থেকে বলা হয়েছে যে, কোন রেশন কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়া মানেই কিন্তু তা বাতিল হয়ে যাওয়া নয়। যদি কোন উপভোক্তা নিজের অস্তিত্ব প্রমাণ দিয়ে পুনরায় তার পুরাতন রেশন কার্ড সক্রিয় করার জন্য আবেদন করেন তাহলে সেই রেশন কার্ড পুনরায় সক্রিয় হয়ে যাবে। এক্ষেত্রে সবার আগে আপনার রেশন কার্ড সক্রিয় না নিষ্ক্রিয় রয়েছে তা জানা প্রয়োজন।

নিজের রেশন কার্ড সক্রিয় রয়েছে নাকি নিষ্ক্রিয় হয়ে গেছে তা জানার জন্য https://food.wb.gov.in ওয়েবসাইটে গ্রাহকদের লগইন করতে হবে। এরপর Service ক্যাটাগরি থেকে বেছে নিতে হবে Ration Card। সেখানে আবার সাব ক্যাটাগরির মধ্যে থাকা Verify Ration Card(e-RC/DRC) অপশন বেছে নিতে হবে। এরপর নির্দিষ্ট জায়গায় দিতে হবে নিজের রেশন কার্ড নম্বর এবং সেই রেশন কার্ড কোন ক্যাটাগরি ভুক্ত তা বেছে নিতে হবে। তারপর ক্যাপচা কোড দিয়ে সাবমিট করতে হবে। ঠিকঠাক এই প্রক্রিয়া করা হলেই আপনি বাড়িতে বসেই জেনে নিতে পারবেন আপনার রেশন কার্ড সক্রিয় রয়েছে নাকি নিষ্ক্রিয় হয়ে গিয়েছে।