জট পাকাচ্ছে বঙ্গোপসাগরের নিম্নচাপ, এই ১৪ জেলায় জারি হলুদ সর্তকতা

নিজস্ব প্রতিবেদন : শ্রাবণ মাস শেষ হতে গেলেও বৃষ্টির দেখা মেলেনি দক্ষিণবঙ্গে। তবে এবার একটি নিম্নচাপের জেরে সেই বৃষ্টির ঘাটতি পূরণ হতে পারে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া সেই নিম্নচাপ জট পাকাতে শুরু করেছে। এর প্রভাবে পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের ১৪ জেলায় জারি হলুদ সর্তকতা।

৯ আগস্ট : হলুদ সর্তকতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে।

১০ আগস্ট : হলুদ সর্তকতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, নদীয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে।

১১ আগস্ট : হলুদ সর্তকতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়।

হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, হলুদ সর্তকতা থাকাকালীন এই সকল জেলায় বৃষ্টির পরিমাণ থাকতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার। এর পাশাপাশি ঝড়ো হওয়ার গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। এর প্রভাবে তিন দিন সতর্ক থাকার কথা বলা হয়েছে। মৎস্যজীবীদের কোনভাবেই সমুদ্রে যাওয়া যাবে না বলে জানানো হয়েছে এবং যারা ইতিমধ্যেই সমুদ্রে রয়েছেন তাদের ফিরে আসার কথা বলা হয়েছে। এই বৃষ্টিপাত ধান চাষের ক্ষেত্রে উপকারী হয়ে উঠবে। তবে বৃষ্টির পরিমাণ পূর্বাভাস অনুযায়ী হলে বিভিন্ন জায়গায় জল জমার মত সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে আগে থেকেই বিভিন্ন কর্পোরেশন, মিউনিসিপ্যালিটি অথবা পঞ্চায়েতকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।