জালে নয়, পুকুরে ছিপে বিশালাকৃতির মাছ, ডাঙ্গায় তুলতে ছুটল কালঘাম

নিজস্ব প্রতিবেদন : গত কয়েক দিন ধরেই রাজ্যের বিভিন্ন নদ নদীতে বিশালাকৃতির সব জানা-অজানা মাছ উঠতে দেখা যাচ্ছে। এই সকল মাছগুলি নিলামে বিপুল টাকা দিয়ে বিক্রি করছেন মৎস্যজীবীরা। এই সকল মাছের কারণে রাতারাতি বহু মৎস্যজীবীদের ভাগ্য বদলাতে দেখা যাচ্ছে। তবে এবার হুগলিতে এসবের উল্টো ঘটনা ঘটলো। সেখানে জালের পরিবর্তে ছিপে একটি বিশালাকৃতির মাছ তুললেন এক ব্যক্তি। আবার এই বিশালাকৃতির মাছটি উঠেছে একটি পুকুর থেকে।

পুকুরে ছিপ ফেলে এমন বিশালাকৃতির মাছ ওঠার ঘটনা ঘটেছে হুগলির ধনেখালিতে। সেখানে জালফার নামে একটি পুকুরে প্রশান্ত লাহা নামে এক ব্যক্তি ছিপ ফেলেন মাছ ধরার জন্য। তারপরই তার ওই ছিপে ধরা দেয় একটি বিশালাকৃতির রুই মাছ। মাছটির ওজন ২৫ কেজি হয়েছে এমনই জানা যায় ওই ব্যক্তির থেকে।

পুকুর থেকে ছিপে এমন ২৫ কেজি ওজনের রুই মাছ তুলে ওই ব্যক্তি এলাকায় রীতিমতো শোরগোল ফেলে দিয়েছেন। মাছ দেখতে স্থানীয় বহু মানুষের ভিড় জমে এবং ছবি তোলার হিড়িক পড়ে যায়। এমনকি পরিস্থিতি এমন জায়গায় পৌঁছায় যে ওই ব্যক্তি শেষমেশ ছবি তোলার হিড়িকে বিরক্ত হয়ে মাছটি নিয়ে বাড়ি চলে যান।

তবে প্রশান্ত লাহা এত সহজে এই ২৫ কেজি ওজনের বিশাল আকৃতির মাছটিকে বাগে আনতে সমর্থ হয়েছেন এমন নয়। দীর্ঘ তিন ঘণ্টা সময় লেগেছে মাছটিকে জল থেকে ডাঙ্গায় তোলার জন্য। এর পাশাপাশি মাছটিকে তুলতে তার যে কালঘাম ছুটে গিয়েছিল তাও তিনি জানিয়েছেন। তার কথায় ‘এই মাছ তুলতে হাঁপিয়ে গেলাম’।

এমন বড় বড় মাছ জালে তোলার পর মৎস্যজীবীদের দেখা যায় তা বাজারে নিলাম করতে এবং সেই মাছ বিক্রি করে বিপুল অর্থ উপার্জন করতে। কিন্তু প্রশান্ত লাহাকে যখন জিজ্ঞাসা করা হয় তিনি এই মাছ নিয়ে কি করবেন? সেই সময় প্রশান্তবাবুর সদর্পে উত্তর ‘খাবো। এ ছাড়াছাড়ির সিন নেই!’