সোনায় সোহাগা রাজ্য, শুরু হতে চলেছে বাণিজ্যিকভাবে খনিজ তেল, গ্যাস উৎপাদন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বিশ্বের যে সকল দেশে খনিজ সম্পদ রয়েছে সেই সকল দেশ আজ অর্থনৈতিক উন্নতির চূড়ায় পৌঁছে গিয়েছে। খনিজ সম্পদ তাদের এই অর্থনৈতিক উন্নতির চূড়ায় পৌঁছে দেওয়ার পাশাপাশি মানুষের জীবনেও এনেছে নানান বদল। স্বাভাবিকভাবেই যেকোনো জায়গায় খনিজ সম্পদের সন্ধান পেলেই তা সেই জায়গার জন্য সোনায় সোহাগা হয়ে ওঠে।

বিশ্বের বিভিন্ন দেশে যেমন খনিজ সম্পদ রয়েছে ঠিক সেই রকমই খনিজ সম্পদের ভান্ডার রয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায়। পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় কয়লা, পাথর ইত্যাদির খনিজ সম্পদের ভান্ডার থাকার পাশাপাশি এখন খনিজ তেল এবং গ্যাসের সন্ধানও মিলছে। খনিজ তেল এবং গ্যাসের সন্ধানের পরিপ্রেক্ষিতে সবার আগে যার নাম আসে তা হল উত্তর ২৪ পরগনা।

ইতিমধ্যেই উত্তর ২৪ পরগনার অশোকনগরে খনিজ তেল এবং গ্যাস উৎপাদনের কাজ শুরু হওয়ার মুখে। সমস্ত কিছু যদি ঠিকঠাক থাকে তাহলে ২০২৫ সালের মাঝামাঝি সময় থেকেই উত্তর ২৪ পরগনার অশোকনগর থেকে বাণিজ্যিকভাবে খনিজ তেল এবং গ্যাস উৎপাদন করার কাজ শুরু হবে বলে জানা যাচ্ছে। সম্প্রতি এই বিষয়ে আশা প্রকাশ করেছেন ওএনজিসি-র চিফ জেনারেল ম্যানেজার (প্রোডাকশন) শ্যামল বসু।

অশোকনগরের হাবরা থেকে নৈহাটি রাস্তার পাশে বাইগাছি মৌজায় এমন প্রাকৃতিক তেল ও গ্যাসের সন্ধান মিলে ছিল দু’বছর আগে। এরপর থেকেই ওএনজিসি তা নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করে। মোট তিনটি কুয়ো খনন করা হয়। অশোকনগর-১, অশোকনগর-২ ও কাঁকপুলিতে খনন করা তিনটি কুয়ো থেকে পরীক্ষামূলকভাবে খনিজ তেল এবং গ্যাস উৎপাদনের কাজ শুরু হয়।

অন্যদিকে উত্তর ২৪ পরগনা ছাড়াও পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের মতো জেলার ও বিভিন্ন জায়গায় খনিজ তেল এবং গ্যাস মজুত রয়েছে বলে জানা যাচ্ছে। এই সকল জায়গায় খনিজ তেল এবং গ্যাসের সন্ধান পেতে জোর কদমে কাজ চালাচ্ছে ওএনজিসি বলে জানিয়েছেন শ্যামল বসু। পাশাপাশি তিনি আশা করেছেন পশ্চিমবঙ্গে ওএনজিসির ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল।