স্বর্ণপদক পেল হাওড়া স্টেশন, কারণ জানলে অবাক হবেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেলের (Indian Railways) উপর নির্ভর করে প্রতিদিন দেশের ৫০ লক্ষের বেশি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। যাত্রীরা মূলত দেশের বিভিন্ন স্টেশনের উপর নির্ভর করে যাতায়াত করেন। এই পরিস্থিতিতে স্টেশনগুলিতে যাতে যাত্রীদের কোনরকম অসুবিধা না হয় তার জন্য নানান পরিষেবা প্রদান করা হয়ে থাকে। এই পরিষেবা প্রদানের নিরিখেই এবার রাজ্যের অন্যতম শতাব্দী প্রাচীন রেলস্টেশন হাওড়া রেল স্টেশন (Howrah Railway Station) পেল স্বর্ণপদক।

Advertisements

বুধবার বিকাল বেলায় এমন অনন্য সম্মান দেওয়া হয়েছে হাওড়া রেল স্টেশনকে। পরিষেবা প্রদানের ভিত্তিতে নির্ভর করে হাওড়া রেল স্টেশনকে সিআইআই-আইজিবিসি গোল্ড রেটিং প্রদান করা হয়েছে বলে জানা গিয়েছে পূর্ব রেল (Eastern Railway) সূত্রে। হাওড়া স্টেশনের নিউ কমপ্লেক্সে আয়োজিত একটি অনুষ্ঠানে এমন সোনার মেডেল দেওয়া হয়। পূর্ব রেলের ম্যানেজারের উপস্থিতিতে এই পদক দেওয়া হয়।

Advertisements

এযাবৎ হাওড়া স্টেশন সিলভার মেডেলিস্ট ছিল, কিন্তু এখন হাওড়া রেল স্টেশন সিলভার মেডেলিস্ট থেকে গোল্ড মেডেলিস্টে রূপান্তরিত হলো। প্রতিদিন প্রায় ৬.৫ লক্ষ যাত্রী হাওড়া রেল স্টেশন থেকে যাতায়াত করে থাকেন। বিপুল পরিমাণ এই যাত্রীদের যাতায়াতের ভিড় সামলে এইভাবে গোল্ড মেডেল পাওয়া হাওড়া স্টেশনের কাছে একেবারেই আলাদা প্রাপ্য।

Advertisements

ঠিক কি কি পরিষেবা প্রদানের জন্য হাওড়া রেল স্টেশন এমন সম্মানে সম্মানিত হল? ১৮৫৪ খ্রিস্টাব্দে মাত্র একটি প্ল্যাটফর্ম দিয়ে শুরু হওয়া হাওড়া রেল স্টেশনের বর্তমান প্লাটফর্ম সংখ্যা ২৩। প্ল্যাটফর্ম সংখ্যা বৃদ্ধি পাওয়ার পাশাপাশি বেড়েছে যাত্রীদের চাপ। তবে এই যাত্রী চাপ সামলেও স্টেশনে শেডের ব্যবস্থা, পানীয় জলের ব্যবস্থা, যান্ত্রিক পরিষ্কার, দিনের বেলায় কৃত্রিম আলো না থাকা, কঠিন বর্জ্যের সঠিক ব্যবস্থাপনা, সবসময় খোলা হাওয়া চলাচল, পথচারীদের জন্য আলাদা হাঁটার ব্যবস্থা ও সর্বোপরি যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্য এমন সম্মান দেওয়া হয়েছে।

এর পাশাপাশি গত কয়েক বছরে যেভাবে হাওড়া স্টেশনের রূপ বদলেছে তা রীতিমতো উল্লেখযোগ্য। তৈরি হয়েছে নতুন কমপ্লেক্স থেকে ফুড প্লাজা। বর্তমানে হাওড়া স্টেশনে পা রাখলে স্টেশনের মধ্যেই সমস্ত সুবিধা পেয়ে যান যাত্রীরা। তাদের স্টেশন থেকে বাইরে বের হওয়ার প্রয়োজন পড়ে না।

Advertisements