সহজ হচ্ছে বারাণসী ভ্রমণ, বাংলা সহ দেশের দুই প্রান্ত থেকে ছুটবে দুটি প্রিমিয়াম ট্রেন

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : উত্তরপ্রদেশে যে সকল ঘোরার জায়গা রয়েছে সেই সকল ঘোরার জায়গার মধ্যে অন্যতম হলো বারাণসী (Varanasi)। বছরের অধিকাংশ সময় এই শহরটিতে দেশের বিভিন্ন জায়গা থেকে ভিড় জমান পর্যটকরা। সে সকল পর্যটকদের মধ্যে অধিকাংশ পর্যটক আসেন তীর্থের জন্য। এবার সেই সকল পর্যটকদের কথা মাথায় রেখে ভারতীয় রেলের (Indian Railways) তরফ থেকে দেশের দুই প্রান্ত থেকে দুটি প্রিমিয়াম ট্রেন চালু করার পরিকল্পনা গ্রহণ করা হলো।

Advertisements

ভারতীয় নাগরিকদের অধিকাংশই ট্রেনের উপর ভর করে ভ্রমণ অথবা অন্যান্য জরুরী কাজ সারতে গন্তব্যে পৌঁছে যান। যে কারণে রেল পরিষেবা হয়ে উঠেছে গণপরিবহনের লাইফ লাইন। আবার রেলের তরফ থেকেও এই পরিষেবার চাহিদার কথা মাথায় রেখে প্রতিনিয়ত পরিষেবা উন্নত করার চেষ্টা চালানো হচ্ছে। সেই চেষ্টা চালানোর পরিপ্রেক্ষিতেই ভারতের মাটিতে এখন ২৫টি রুটে দৌড়াচ্ছে প্রিমিয়াম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)।

Advertisements

ভারতীয় রেলের তরফ থেকে সম্প্রতি বারাণসী থেকে দুটি বন্দে ভারত ট্রেন দৌড়ানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যে দুটি ট্রেন দেশের দুই প্রান্ত থেকে ছুটে আসবে বারাণসীতে। এই দুটি ট্রেনের মধ্যে একটি ট্রেন যাতায়াত করবে হাওড়া থেকে বারাণসী এবং বারাণসী থেকে হাওড়া। অন্যদিকে দ্বিতীয় ট্রেনটি যাতায়াত করবে বারাণসী থেকে টাটানগর এবং টাটানগর থেকে বারাণসী। যদিও এই বিষয়ে রেলের তরফ থেকে এখনো পর্যন্ত সরকারিভাবে কিছু ঘোষণা করা হয়নি।

Advertisements

টাটানগর থেকে বারাণসী পর্যন্ত যে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি চালানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তার ফলে টাটানগর সহ রাঁচি এবং অন্যান্য এলাকার বাসিন্দারা উপকৃত হবেন। এই ট্রেনটি চালু করার জন্য ইতিমধ্যেই সমীক্ষা শুরু করে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। ভারতে এখনো পর্যন্ত যে সকল রুটে বন্দে ভারত চালু হয়েছে তার মধ্যে এই রুপটি অন্যতম জনপ্রিয় হতে চলেছে।

Vande bharat engine asansol

অন্যদিকে হাওড়া থেকে বারাণসী এবং বারাণসী থেকে হাওড়া পর্যন্ত যে ট্রেনটি যাতায়াত করবে বলে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে সেই ট্রেনটি ঝাড়খন্ড এবং বিহারের বেশ কয়েকটি রেল স্টেশনে স্টপেজ দেওয়ার পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এই ট্রেনটি আসানসোল, ধানবাদ গয়া এবং পন্ডিত দীন দয়াল উপাধ্যায় রেল স্টেশনেও স্টপেজ দেবে বলে পরিকল্পনায় রয়েছে। পাশাপাশি এই ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৫০ কিলোমিটার হতে পারে।

Advertisements