Indian army vs China army: রাতের ঘুম উড়ল জিনপিংয়ের! চীন সেনাদের কুংফুর জবাব দিতে তৈরি ভারতের ঘটকা, খুকরি, কালারি পায়ত্তু

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারত ও চীন প্রতিবেশী দেশ হলেও দুই দেশের মধ্যে সম্পর্ক মোটেই ভালো নয়। আসলে চীনের আগ্রাসন নীতির কারণে শুধু ভারত নয়, ভারতের পাশাপাশি বিশ্বের অধিকাংশ দেশের সঙ্গেই তাদের সুসম্পর্ক সেই ভাবে বজায় নেই। ভারতের সঙ্গে চীনের এমন সম্পর্কের অবনতি বিভিন্ন সময় দেখা গিয়েছে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC)।

২০২০ সালের জুন মাসে গালওয়ান উপত্যকা এই ভাবেই উত্তপ্ত হয়ে উঠেছিল। যে ঘটনায় চীন সেনারা ভারতীয় সেনাদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। ভারতীয় সেনারা বীর বিক্রমের সঙ্গে চীন সেনাদের আটকে দিলেও ভারতীয় সেনাদের ২০ জনকে শহীদ হতে হয়েছিল। তবে বিভিন্ন সূত্রে জানা যায়, ভারতের মাটিতে অনুপ্রবেশ করার ফল হিসাবে এর থেকেও বেশি ক্ষতি হয়েছিল সেদিন চিন সেনাদের।

আর এবার এই ধরনের ঘটনায় চিন সেনাদের আরও বেশি শিক্ষা দিতে ভারতীয় সেনারা আরও বড় প্রস্তুতি সেরে ফেলল। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর যেহেতু আগ্নেয়াস্ত্র ব্যবহার করা যায় না তাই ভারত ও চীন দুই দেশের সেনাদের মধ্যে যখনই উত্তেজনা তৈরি হয় তখন হাতাহাতি হয়ে থাকে। আর সেই হাতাহাতিতে চীন সেনারা কুংফু বা উসু-র মতো মার্শাল আর্ট ব্যবহার করে থাকেন। আর এবার এসবের পাল্টা দিতে তৈরি ভারতীয় সেনাদের দেশীয় মার্শাল আর্ট ঘটকা, খুকরি নাচ বা কালারি পায়ত্তু।

আরও পড়ুন 👉 LAC Border Highway: চীন সীমান্তে এই ১১ জায়গায় জাতীয় সড়ক তৈরি করবে ভারত, শুনেই ঘুম উড়ল জিনপিংয়ের

ভারতীয় সেনাদের জন্য স্বাভাবিক শারীরিক অনুশীলনের পাশাপাশি এই ধরনের দেশীয় মার্শাল আর্ট যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয় মূলত গালওয়ান উপত্যকায় ঘটে যাওয়া ঘটনার পর থেকেই। তারপর থেকেই বিভিন্ন রেজিমেন্টের সেনাদের স্বাভাবিক শরীরচর্চার সঙ্গে সঙ্গে বিশেষ বিশেষ মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়া হয়ে আসছে। ভারতীয় সেনাদের এইভাবে আলাদা আলাদা মার্শাল আর্ট প্রশিক্ষণ দেওয়ার পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই ঘুম উড়তে শুরু করেছে চীনের।

ভারতীয় সেনা সূত্রে যা জানা গিয়েছে তাতে পাঞ্জাব রেজিমেন্টের সেনারা অনুশীলন নিচ্ছেন ঘটকা। গোর্খা রেজিমেন্ট অনুশীলন নিচ্ছে খুকরি নাচ। মাদ্রাজ রেজিমেন্ট প্রশিক্ষণ নিচ্ছে কালারি পায়ত্তুর। এর পাশাপাশি ভারতীয় মার্শাল আর্ট ছাড়াও ভারতীয় সেনাদের কাছে এখন জনপ্রিয়তা লাভ করেছে ইজরায়েলি মার্শাল আর্ট। উধমপুরে ভারতীয় সেনাদের উত্তর কমান্ডে ক্রাভ মাগা নামে ইজরায়েলের এক মার্শাল আর্টের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।