Mukesh Ambani: মিশে গেল রিলায়েন্স ডিজনি, কত কোটি বিনিয়োগ করলেন আম্বানি, কে করবেন দেখভাল

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী শিল্পপতি মুকেশ আম্বানি (Mukesh Ambani) দিন দিন বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করে নিজের ব্যবসা প্রতিপত্তি বৃদ্ধি করে চলেছেন। তিনি যেভাবে নিজের ব্যবসা ও প্রতিপত্তি বৃদ্ধি করতে চলেছেন তাতে এশিয়া মহাদেশের কেউ তার ধারে কাছে ঠেকতে পারছেন না। এবার মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিস হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করে মিডিয়া জগতে বড় চুক্তি সেরে ফেলল।

দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, ভায়াকম১৮ মিডিয়া এবং ওয়াল্ট ডিজনি কোম্পানি যুক্ত হবে। দীর্ঘদিনের সেই আলোচনা অবশেষে বাস্তবায়িত হল ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার। আদালত অনুমোদিত ব্যবস্থার মধ্য দিয়ে মিডিয়া জগতে এমন বড় চুক্তি সম্পূর্ণ হলো। আর এই চুক্তি সম্পূর্ণ হওয়ার ফলে গ্রাহকরাও আগামী দিনে ব্যাপক সুবিধা পাবেন তা নিয়ে কোন সন্দেহ নেই।

এই চুক্তি বিনোদন থেকে শুরু করে খেলাধুলা সব ক্ষেত্রেই এখন রিলায়েন্স ইন্ডাস্ট্রিস এবং তার সঙ্গীরা ভারতের শীর্ষস্থান দখল করবে বলেই আশা করা হচ্ছে। কেননা এই চুক্তির ফলে এবার এক ছাতার তলায় চলে এলো কালার্স, স্টারপ্লাস, স্টারগোল্ড এবং স্টার স্পোর্টস, স্পোর্টস১৮-এর মতো চ্যানেলগুলি। আর তারই সঙ্গে এক ছাতার তলায় চলে এলো জিও সিনেমা ও হটস্টারের মতো জনপ্রিয় দুটি ওটিটি প্ল্যাটফর্ম। আবার এই চুক্তির ফলে যদি দর্শকদের সংখ্যা ধরা হয় তাহলে কেবলমাত্র ভারতেই তা ৭৫ কোটির বেশি হয়ে দাঁড়াচ্ছে।

আরও পড়ুন 👉 Low Range 5G Jio Smartphone: ফের বড় ধামাকা আম্বানির, এবার জলের দরে Jio আনছে 5G স্মার্টফোন

এই চুক্তি অর্থাৎ যৌথ উদ্যোগের ফলে যে নতুন সংস্থা তৈরি হলো তার মোট লেনদেনের পরিমাণ দাঁড়াচ্ছে ৭০ হাজার ৩৫২ কোটি টাকা। মুকেশ আম্বানির সংস্থা এই চুক্তিতে ১১৫০০ কোটি টাকা লগ্নি করবে। বিপুল পরিমাণ অর্থ লগ্নী করার পরিপ্রেক্ষিতে নতুন সংস্থার ৪৬.৮২% শেয়ার থাকছে মুকেশ আম্বানির সংস্থার হাতেই। অন্যদিকে নতুন এই যুক্তিতে ডিজনির হাতে থাকছে ৩৬.৮৪ শতাংশ মালিকানা। শেয়ার বেশি থাকার কারণে সংস্থার প্রধান নিয়ন্ত্রণ থাকবে মুকেশ আম্বানির হাতেই।

অন্যদিকে এমন বৃহৎ চুক্তির ফলে নতুন যে সংস্থা তৈরি হতে চলেছে তার গুরুদায়িত্ব কার হাতে পড়বে তা নিয়ে বহু মানুষের মধ্যে রয়েছে কৌতুহল। তবে জানা যাচ্ছে, সংস্থার গুরুদায়িত্ব আম্বানি বাইরের কাউকে দিচ্ছেন না, বরং এই গুরুদায়িত্ব পালনের পরিপ্রেক্ষিতে চেয়ারপারসন হতে চলেছেন নিতা আম্বানি (Nita Ambani)। নিতা আম্বানির পাশাপাশি ভাইস চেয়ারপারসন হতে চলেছেন উদয় শঙ্কর।