WB Govt Employees Salary: এপ্রিল মাসে দুবার বেতন ঢুকবে রাজ্য সরকারি কর্মচারীদের! যদিও তা মোটেই আনন্দের নয়

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের চাওয়া পাওয়া নিয়ে অনেক অভিযোগ রয়েছে। সেই সকল অভিযোগের মধ্যে অন্যতম একটি অভিযোগ হল ডিএ। যেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৫০ শতাংশ ডিএ পাচ্ছেন, কেন্দ্রের পাশাপাশি বিভিন্ন রাজ্যের সরকারি কর্মচারীদের ডিএ পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে, সেই জায়গায় কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীদের পরিস্থিতি অনেকটাই পিছনের দিকে। স্বাভাবিকভাবেই তাদের বেতন (WB Govt Employees Salary) প্রত্যাশিতভাবে বাড়ছে না। আর এই কারণেই দিন দিন ক্ষোভ বাড়ছে কর্মচারীদের মধ্যে।

সরকারের তরফ থেকে বেতন দেওয়ার যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী সরকারি কর্মচারীরা প্রতি মাসের ২৮ থেকে ৩০ তারিখের মধ্যেই নিজেদের প্রাপ্য বেতন পেয়ে যান। প্রতিমাসে একবারই বেতন দেওয়া হয়। তবে এপ্রিল মাসে কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারীরা দুবার বেতন পাবেন। যদিও দু’বারের এই বেতন তাদের কাছে মোটেই আনন্দের বিষয় নয়।

আসলে মাসের ২৮ থেকে ৩০ তারিখের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীরা যে বেতন পেয়ে থাকেন সেই বেতন প্রদান মার্চ মাসে দেরি হওয়ার কারণে এমনটা হতে চলেছে। যে কারণে এপ্রিল মাসে তারা দু’বার বেতন পেলেও তা মোটেই বাড়তি পাওনা নয় বা মোটেই তা আনন্দের নয়। কেননা এপ্রিল মাসের প্রথম দিকে তারা যে বেতন পেয়েছেন তা তাদের মার্চ মাসের ২৮ থেকে ৩০ তারিখের মধ্যেই পাওয়ার কথা ছিল।

আরও পড়ুন ? Scholarship: মাধ্যমিক পাশ করেই মিলবে ১৮ হাজার টাকা! শুধু থাকতে হবে এই যোগ্যতা

মার্চ মাসের বেতন রাজ্য সরকারি কর্মচারীরা এবার পেয়েছেন এপ্রিল মাসের ২ তারিখ অর্থাৎ মঙ্গলবার একেবারে রাতের দিকে। আর যেহেতু এপ্রিল মাসের প্রথমেই তারা একবার বেতন পেলেন, তাই এপ্রিল মাসের শেষের দিকে ফের দ্বিতীয় বারের জন্য তারা বেতন পাবেন। এপ্রিল মাসের প্রথম দিকের বেতন মার্চ মাসের দরুণ আর এপ্রিল মাসের শেষের দিকের বেতন আসবে এপ্রিল মাসের দরুণ।

তবে মার্চ মাসের বেতন এপ্রিল মাসে ঢোকার বিষয়টি এই প্রথম নয় বলেও জানা যাচ্ছে। নবান্নের কর্তাদের তরফ থেকে দাবি করা হচ্ছে, এই বিষয়টি একেবারে রুটিন মাফিক। মার্চ মাস যেহেতু ইয়ার এন্ডিং মাস তাই প্রতিবছর এমনটাই হয়ে থাকে। আর্থিক বছরের শেষ মাস হওয়ার কারণে পে-বিল করা হলেও প্রতিবছরই মার্চ মাসে বেতন পান না সরকারি কর্মচারীরা। সেই বেতন এপ্রিল মাসের প্রথম দিকে দেওয়া হয়। মূলত ১ থেকে ৩ তারিখের মধ্যে এই বেতন দিয়ে দেওয়া হয়।