Indian Railways Rules: নির্দিষ্ট সময়ে আপনার সিটে আপনিই বসতে পারবেন না! অনেকেই জানেন না রেলের এই নিয়ম

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : প্রতিদিনই দেশের প্রায় দু’কোটি মানুষ রেল পরিষেবার (Indian Railways) উপর ভর করে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। এই সকল যাত্রীদের মধ্যে আবার বড় অংশের যাত্রীরা দূরপাল্লার ট্রেনে ভ্রমণ করেন। দূরপাল্লার ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে যাত্রীদের সংরক্ষিত আসন থাকা অত্যন্ত জরুরী। কেননা এর ফলে যাত্রীরা স্বাচ্ছন্দে যাতায়াত করতে পারেন।

Advertisements

সাধারণ নিম্নবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত পরিবারের অধিকাংশ যাত্রীরাই দূরপাল্লার ট্রেনে সফর করার ক্ষেত্রে স্লিপার ক্লাস অথবা থ্রি টায়ার কোচে যাতায়াত করে থাকেন। এই সকল কোচে যাতায়াত করার ক্ষেত্রে রেলের বেশ কিছু নিয়ম রয়েছে। রেলের সেই সকল নিয়ম অনুযায়ী প্রত্যেক যাত্রীদের নিয়ম (Indian Railways Rules) মেনেই যাতায়াত করতে হয়।

Advertisements

রেলের যে সকল নিয়ম রয়েছে সেই সকল নিয়মের মধ্যেই একটি নিয়মে রেল যাত্রীদের নিজের সিটে বসতে দেয় না নির্দিষ্ট সময়ে। অনেকে এই নিয়ম না জেনে রীতিমতো ঝামেলায় পড়েন। যে কারণে ওই নিয়মটি বাধ্যতামূলকভাবে জেনে রাখতে হয়। রেলের এই নিয়ম অনুসারে আপনার কাছে সংরক্ষিত কনফার্ম টিকিট থাকলেও আপনি নির্দিষ্ট সময় রয়েছে যখন নিজের আসনে কোনভাবেই বসতে পারবেন না।

Advertisements

আরও পড়ুন ? Sealdah 12 Coaches Local Train Update: শিয়ালদা ডিভিশনের ১২ কোচের লোকাল ট্রেন নিয়ে মেগা আপডেট! ৮,৯ জুন হতে পারে বড় কাজ

এই নিয়ম মিডিল বার্থের যাত্রীদের জন্য। আসলে মিডিল বার্থটি হলো খুব ঝামেলার একটি বার্থ। যে বার্থ কেবলমাত্র ব্যবহার করা যায় রেলের তরফ থেকে নির্দিষ্ট করে দেওয়া ৮ ঘন্টাতেই। বাকি সময় ওই বার্থ ব্যবহার করা যায় না, যে কারণে যাত্রীরা অন্যান্য যাত্রীদের মতো সমান টাকা দিয়ে ট্রেনে চললেও দিনের ১৬ ঘন্টা ওই সিটে বসতে বা শুতে পারবেন না। কেবলমাত্র ৮ ঘন্টা মিডিল বার্থ ব্যবহার করতে পারবেন যাত্রীরা।

মিডিল বার্থ নিয়ে রেলের যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী যাত্রীরা রাত ১০ টা বাজলেই মিডিল বার্থ ব্যবহার করে শুয়ে থাকার অনুমতি পান। বাকি অন্যান্য যে সময় রয়েছে সেই সময় ওই মিডিল বার্থের যাত্রীদের ব্যবহার করতে হয় লোয়ার বার্থ। এক্ষেত্রে রাত ১০ টা থেকে সকল ৬টা বাদে লোয়ার বার্থের যাত্রীও আবার মিডিল বার্থের যাত্রীকে লোয়ার বার্থ ব্যবহার করার ক্ষেত্রে বাধা দিতে পারেন না। রাতের ওই ৮ ঘন্টা বাদ দিয়ে সারাদিনের বাকি ১৬ ঘন্টা লোয়ার বার্থ এবং মিডিল বার্থের যাত্রী লোয়ার বার্থ শেয়ার করে জেতে বাধ্য।

Advertisements