Driving License Rules Change: জুন থেকে বদলে যাচ্ছে ড্রাইভিং লাইসেন্সের নিয়ম, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Madhab Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ড্রাইভিং লাইসেন্স (Driving License) প্রত্যেক যানবাহন চালকদের কাছে থাকা আবশ্যিকভাবে জরুরি। ড্রাইভিং লাইসেন্স না থাকলে চালকদের হাজার হাজার টাকা জরিমানা দিতে হয়। ভারতীয় মোটর ভেহিকেল আইন (Motor Vehicle) অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স ছাড়া কোন ব্যক্তি যানবাহন নিয়ে রাস্তায় নামার অনুমতি পান না।

Advertisements

তবে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে গাড়িচালকদের বেশ কাঠখড় পোড়াতে হয়। ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে যানবাহন চালকদের যানবাহন সঠিকভাবে চালানোর প্রশিক্ষণ থাকার পাশাপাশি থাকতে হয় ট্রাফিক আইন সম্পর্কিত জ্ঞান। ট্রাফিক আইন সম্পর্কিত জ্ঞান না থাকলে কোনভাবেই ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয় না চালককে। তবে এবার ড্রাইভিং লাইসেন্স প্রদানের নিয়মে বদল (Driving License Rules Change) আনল কেন্দ্র সরকার।

Advertisements

কেন্দ্রের তরফ থেকে নতুন যে নিয়ম আনা হয়েছে তা জুন মাস থেকে কার্যকর হবে বলেই জানা গিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী আর ড্রাইভিং লাইসেন্স পেতে আরটিও অর্থাৎ সরকারি আঞ্চলিক পরিবহন অফিসে গিয়ে চালকদের পরীক্ষা দিতে হবে না। এবার ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য চালকদের পরীক্ষা দিতে হবে ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রগুলিতেই। কেন্দ্রীয় পূর্ত সড়ক ও পরিবহন মন্ত্রকের তরফ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisements

আরও পড়ুন ? Driving Licence: চালানের পিছনে পুলিশকে টাকা দেওয়ার দিন শেষ! ড্রাইভিং লাইসেন্স দেখান এই ৪ উপায়ে

রাজ্য পরিবহন দপ্তর সূত্রে জানা যাচ্ছে, যে সকল বেসরকারি ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রগুলি রয়েছে সেগুলিকেই অনুমোদন দেওয়া হবে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য পরীক্ষা নেওয়ার এবং সার্টিফিকেট প্রদানের। আগামী জুন মাস থেকেই গোটা দেশে নতুন এই নিয়ম কার্যকর হয়ে যাবে বলে জানা যাচ্ছে সূত্র মারফৎ। আর এই নিয়ম কার্যকর হওয়ার পর একদিকে যেমন ড্রাইভিং লাইসেন্স পাওয়া অনেক সহজ হয়ে যাবে, সেই রকমই আবার হিতে বিপরীত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

মূলত নতুন নিয়ম কার্যকর হলে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য আর আঞ্চলিক পরিবহন অফিসগুলিতে গিয়ে লাইন দিতে হবে না গাড়িচালকদের। তারা যেখানে প্রশিক্ষণ নিচ্ছেন সেখান থেকেই ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য উপযুক্ত সার্টিফিকেট পেয়ে যাবেন। তবে আবার এই বিষয়টি নিয়ে কালোবাজারি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে গাড়ি চালকদের বড় অংশের তরফ থেকে।

Advertisements