Jio Cinema: ডিজনি প্লাস হটস্টারের দিন শেষ, এখন থেকে চলবে শুধুই জিও সিনেমা, সিদ্ধান্ত মুকেশ আম্বানির

Prosun Kanti Das

Published on:

Advertisements

Jio Cinema: ডিজনি প্লাস হটস্টারের দিন শেষ, এখন থেকে চলবে শুধুই জিও সিনেমা, সিদ্ধান্ত মুকেশ আম্বানির। কিছুদিন আগেই ডিজনি প্লাস হটস্টারের শেয়ার কিনেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। আপাতত সংস্থার পক্ষ থেকে একাধিক ওটিটি প্ল্যাটফর্ম বাজারে চালু রাখতে চাইছে না। আর সেই কারণেই ডিজনি প্লাস হটস্টারকে জিও সিনেমার (Jio Cinema) সাথে মিলিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি। শোনা যাচ্ছে এখন থেকে হয়তো আর ডিজনি প্লাস হটস্টার বলে আলাদা কোন ওটিটি প্ল্যাটফর্ম থাকবেনা। শুধুমাত্র জিও সিনেমাই চলবে সর্বত্র।

Advertisements

যদিও এই সিদ্ধান্ত এখনো অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তবে তথ্য সূত্রে জানা গেছে, ডিজনি প্লাস হটস্টারকে জিও সিনেমার (Jio Cinema) সাথে একত্রিত করার উদ্দেশ্যে চলছে প্রস্তুতি পর্ব। গুগল প্লে স্টোর থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, এখনো পর্যন্ত প্রায় ৫০০ মিলিয়ন বার ডিজনি প্লাস হটস্টার ডাউনলোড করা হয়েছে। এই তুলনায় জিও সিনেমার ডাউনলোড হবার সংখ্যাটা অনেকটাই কম। এখনো পর্যন্ত মাত্র ১০০ মিলিয়ন বার। একদিকে জিও সিনেমা যখন ভায়াকম-১৮ এর নিয়ন্ত্রণাধীন। অন্যদিকে হটস্টার ইন্ডিয়ার মালিকানাধীন।

Advertisements

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে জানানো হয়েছে রিলায়েন্স, ভায়াকম, হটস্টার, ডিসনি ইত্যাদি সংস্থাগুলিকে জিও সিনেমার (Jio Cinema) সাথে একত্রিত করে নতুন একটি বড় সংস্থা গঠন করতে চাইছে কর্তৃপক্ষ। ইতিমধ্যে এমনটাই ঘোষণা করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। এর ফলে বন্ধ হয়ে যাবে একাধিক চ্যানেল। যদিও ঘোষণা করার সময় বলা হয়েছিল ১০০ র বেশি চ্যানেল এবং দুটি স্ট্রিমিং প্ল্যাটফর্ম রাখা হবে কিন্তু পরবর্তীতে দেখা যাচ্ছে বেশ কিছু আঞ্চলিক ভাষার চ্যানেল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে হয়েছে কর্তৃপক্ষকে। সিসিএলের হাত থেকে বাঁচার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

Advertisements

আরো পড়ুন: কেন অ্যাড দেখবেন! প্রতিদিন ১ টাকারও কম খরচে দেখুন অ্যাড ফ্রি JioCinema, রইল প্ল্যান

সমীক্ষা বলছে, আপাতত জিও সিনেমার (Jio Cinema) সাবসক্রিপশন রয়েছে ২২.৫ কোটি। অন্যদিকে ডিজনি প্লাস হটস্টারের সাবস্ক্রিপশন রয়েছে ৩৩.৩ কোটি। শুধু এইটু খানিই নয়, এর সাথে ভুট ওটিটি অ্যাপটিকেও যুক্ত করার পরিকল্পনা করা হয়েছে। এর ফলে সব কটা ওটিটি চ্যানেল মিলে একটি সংস্থা তৈরি হলে তা অনেক বড় আকারে তৈরি হবে বলে মনে করা হচ্ছে। এমনকি সাশ্রয়ের দিক থেকেও এই সংস্থাটি এগিয়ে থাকবে। সব থেকে বড় বিষয় এত বড় বড় চ্যানেল গুলিকে একসাথে করে নতুন একটি চ্যানেল তৈরি করা হলে নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইমের মতন ওটিটি প্ল্যাটফর্মগুলি সরাসরি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

সাধারণ সমীক্ষা অনুযায়ী, প্রায় ৫০ কোটি মানুষ ডিজনি প্লাস হটস্টার ব্যবহার করেন গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে। সেই তুলনায় মাত্র ১০ কোটি মানুষ ব্যবহার করেন জিও সিনেমা। ডিজনি হটস্টার, ওয়াইল্ড ডিজনির একটি অংশ। জিও সিনেমার অন্তর্গত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সাথে ডিজনি এই সংযুক্তিকরণের মাধ্যমে উপকৃত হতে চলেছে জিও সিনেমা (Jio Cinema)। তবে বাকি অ্যাপগুলি যে পরিমাণ সমস্যার মুখে পড়তে চলেছে তাও কিছুটা আন্দাজ করা যাচ্ছে। সমস্ত পরিকল্পনা যদি সঠিক থাকে তাহলে বিষয়টা হয়তো জিও সিনেমা ভার্সেস অ্যামাজন, নেটফ্লিক্স এবং অন্যান্য ওটিটি চ্যানেলগুলি হয়ে উঠতে পারে। রীতিমতো মুখোমুখি সংঘর্ষে নামতে হতে পারে ওটিটি প্ল্যাটফর্মগুলিকে।

Advertisements