বাড়ছে ATM থেকে টাকা তোলার চার্জ, বদল ঘটতে চলেছে কার্ডের ব্যবহারেও

ATM থেকে টাকা তোলার চার্জ বাড়ানো হচ্ছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এমনই ঘোষণা করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদন : ATM থেকে টাকা তোলার চার্জ বাড়ানো হচ্ছে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এমনই ঘোষণা করা হয়েছে। বিনামূল্যে টাকা লেনদেনের সীমা পার করলেই গ্রাহকদের এই চার্জ দিতে হবে বলে জানানো হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে আগামী ১লা জনুয়ারি ২০২২ সাল থেকে। বিনামূল্যে লেনদেনের সীমা পার করার পর লেনদেন করতে হলে গ্রাহকদের ২১ টাকা করে বাড়তি খরচ বা চার্জ দিতে হবে। লেনদেন বলতে কেবল টাকা তোলা নয়, এটিএমে টাকা তোলা ছাড়াও অন্যান্য পরিষেবা ব্যবহার করাকেও বোঝানো হয়।

নিয়ম অনুযায়ী নিজের ব্যাঙ্কের এটিএম থেকে মাসে ৫ বার বিনামূল্যে লেনদেন করা যায়। অন্যান্য ব্যাঙ্কের এটিএমের ক্ষেত্রে যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী মেট্রো শহরে তিনবার এবং অন্যান্য এলাকায় পাঁচবার বিনামূল্যে এটিএম পরিষেবা পাওয়া যায়। এই বিনামূল্যে পরিষেবার পরে এটিএম ব্যবহার করলে বাড়তি চার্জ দিতে হবে গ্রাহকদের।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই পরিসেবার ক্ষেত্রে শেষবার চার্জ বাড়িয়ে ছিল ২০১৪ সালের আগস্ট মাসে। এরপর দীর্ঘ ৭ বছর পর নতুন করে এই চার্জ বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল। আগে এই সকল ক্ষেত্রে চার্জ দিতে হতো ২০ টাকা। এখন তা বেড়ে হতে চলেছে ২১ টাকা অর্থাৎ আগের তুলনায় ১ টাকা বাড়তে চলেছে।

পাশাপাশি ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের লেনদেনের বিষয়টি যে সকল সংস্থা দেখভাল করে থাকে তারাও এই সংক্রান্ত পরিষেবার জন্য চার্জ বৃদ্ধি করছে। আর্থিক লেনদেনের ক্ষেত্রে তারা ১৫ টাকা থেকে চার্জ বৃদ্ধি করে করতে চলেছে ১৭ টাকা এবং অন্যান্য লেনদেনের ক্ষেত্রে চার্জ হিসাবে করা হচ্ছে ৫ টাকা। এর সাথে দিতে হবে জিএসটি। নতুন এই নিয়ম কার্যকর হতে চলেছে আগস্ট মাসের ১ তারিখ থেকে।