খড়ের বাড়িতে আগুন, পুড়ে ছাই সর্বস্ব, মাইকিং করায় রক্ষা পেল গ্রাম

লাল্টু : আবহাওয়ার পরিবর্তন শুরু হতেই একের পর এক আগুন লাগার ঘটনা ঘটে চলেছে। শনিবার এমনই এক আগুন লাগার ঘটনা ঘটে বীরভূমের দুবরাজপুর থানার অন্তর্গত যশপুর গ্রামে। আগুনে একটি খড়ের বাড়ি পুড়ে ছাই হয়ে যায়। যদিও হরিনাম সংকীর্তনের পালা বন্ধ করে মাইকিং করে গ্রামবাসীদের সতর্ক করায় বড়োসড়ো আগুনের হাত থেকে রক্ষা পায় এলাকা।

জানা গিয়েছে, যে বাড়িতে আগুন লাগার ঘটনা ঘটেছে সেই বাড়ির দুই খুদে শিশু এদিন দুপুর বেলায় একাই বাড়িতে খেলা করছিল। সে সময় বাড়ির পাশে থাকা বাঁশের পাতায় আগুন ধরে যায়। জোরালো হাওয়ার দাপটে সেই আগুন ছড়িয়ে পড়ে খড়ের পালুইয়ে। তারপর তা গ্রাস করে বাড়িটিকে। দাউ দাউ করে জ্বলতে থাকে গোটা বাড়ি।

ঠিক সেই সময়ই একটি জায়গায় হরিনাম সংকীর্তন হচ্ছিল। সেই হরিনাম সংকীর্তনের পালা বন্ধ করে সেখান থেকেই মাইকিং করে এলাকার বাসিন্দাদের আগুন লাগার বিষয়ে সতর্ক করা হয়। মাইকিং শুনেই এলাকার বাসিন্দারা ঘটনাস্থলে ছুটে আসেন এবং আগুন নেভানোর কাজে হাত লাগান। গ্রামবাসীদের এবং দমকল বাহিনীর তৎপরতায় আগুন নিয়ন্ত্রণে আসে এবং এলাকা বড়োসড়ো আগুনের হাত থেকে রক্ষা পায়।

আরও পড়ুন :

তবে এই আগুন লাগার ঘটনায় যে বাড়িতে আগুন লাগে সেই বাড়িটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। ওই বাড়ির মালিকের নাম কানন হাজরা। উনার স্ত্রী মারা গেছেন এবং দুই ছেলেকে নিয়ে বাড়িতে থাকেন। পেশায় তিনি দিনমজুর। এদিন তিনি কাজে বের হওয়ার পরেই এমন ঘটনা ঘটে। আর এই আগুন লাগার ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান এলাকার বিধায়ক এবং যশপুর তৃণমূল কংগ্রেস সভাপতি মন্সি মোজাম্মেল হক। তাদের তরফ থেকে ক্ষতিগ্রস্তদের পাশে থাকার আশ্বাস দেওয়া হয়েছে।