আপনার Aadhaar নম্বর সুরক্ষিত আছে কিনা বুঝবেন কিভাবে, রইলো পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময় যে দিকে এগিয়ে চলেছে তাতে বেশিরভাগ অফিশিয়াল ক্ষেত্রে Aadhaar নম্বর বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। মনে করা হচ্ছে আগামী দিনে তা আরও জরুরি নথিতে পরিণত হবে। যে কারণে Aadhaar নম্বর সুরক্ষিত রাখা অত্যন্ত জরুরী। আর আপনি আপনার এই Aadhaar নম্বর সুরক্ষিত আছে কিনা বুঝবেন কিভাবে? আপনার আধার নম্বর সুরক্ষিত রয়েছে কিনা তা বোঝার সহজ পদ্ধতি এনেছে UIDAI।

আপনার আধার নম্বর সুরক্ষিত রয়েছে কিনা অথবা তা অন্য কোথাও আপনার অজান্তে ব্যবহার হয়েছে কিনা তা জানার জন্য আপনাকে প্রথমেই যেতে হবে আধারের অফিশিয়াল ওয়েবসাইট https://resident.uidai.gov.in/aadhaar-auth-history এ।

সেখানে আপনাকে প্রথমেই আপনার ১২ ডিজিটের আধার নম্বর দিতে হবে। ঠিক তার পরেই ওয়েবসাইটে থাকা ক্যাপচা কোড দিতে হবে নির্দিষ্ট জায়গায়। তারপর ওটিপি জেনারেট করে নিতে হবে।

ওটিপি জেনারেট করার জন্য ‘সেন্ড ওটিপি’ অপশনে ক্লিক করতে হবে। এই অপশনে ক্লিক করার পরেই আপনার আধারের সাথে থাকার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে এবং একটি নতুন পেজ খুলে যাবে। সেই পেজের নির্দিষ্ট জায়গায় ওটিপি দিতে হবে।

ওটিপি দেওয়ার আগে আপনাকে বেছে নিতে হবে কোন তারিখ থেকে কত তারিখ পর্যন্ত আপনি আপনার আধার কোথায় ব্যবহার হয়েছে তা দেখতে চাইছেন। শেষ ৬ মাস পর্যন্ত আপনি এই সময়সীমা বেছে নিতে পারেন। পাশাপাশি এখানে আপনাকে সর্বোচ্চ ৫০টি রেকর্ড দেখানো হবে। আপনি ইচ্ছেমতো সংখ্যা বদল করতে পারেন।

এরপর ‘ভেরিফাই ওটিপি’ অপশনে ক্লিক করলেই আপনার সামনে খুলে যাবে কোথায় কিভাবে কখন কোন সংস্থায় আপনার আধার নম্বর ব্যবহার করা হয়েছে। প্রয়োজনে এই তথ্য আপনি ডাউনলোড করে নিতে পারবেন।

আরও পড়ুন :

এখন যদি আপনার কোন জায়গায় মনে হয় আপনার অনুমতি ছাড়াই আপনার আধার নম্বর ব্যবহার হয়েছে তাহলে আপনি সরাসরি ইউআইডিএআই-এর সাথে যোগাযোগ করতে পারবেন।