হাতে মাত্র তিন মাস, সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে নয়া নিয়ম আনছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘদিন ধরেই জল্পনা চলছিল সোশ্যাল মিডিয়ার নিয়ন্ত্রণে হাঁটতে পারে কেন্দ্র সরকার। আর সেই জল্পনাকে সত্যি করে বৃহস্পতিবার নয়া নিয়মের কথা জানালেন কেন্দ্রের দুই মন্ত্রী রবিশংকর প্রসাদ এবং প্রকাশ জাভড়েকর। সোশ্যাল মিডিয়ার পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মের ক্ষেত্রেও ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আনছে কেন্দ্র সরকার। ঠিক কি ব্যবস্থা গ্রহণ করতে চলেছে কেন্দ্র।

বৃহস্পতিবার কেন্দ্রীয় দুই মন্ত্রী সাংবাদিক বৈঠক করে জানান, ডিজিটাল মিডিয়াগুলিকে এখনই কেন্দ্র সরকার সরকারিভাবে নথিভূক্ত না করলেও তাদের থেকে বেশ কিছু তথ্য চাইবে কেন্দ্র। আর সেই তথ্য জানাতে তারা বাধ্য।

ওটিটি প্লাটফর্ম এবং ডিজিটাল মিডিয়াগুলির জন্য একটি স্বতন্ত্র কমিটি তৈরি করা হবে। যে কমিটি মাথায় থাকবেন সুপ্রিম কোর্ট অথবা হাইকোর্ট বা সমমর্যাদা সম্পন্ন অবসরপ্রাপ্ত কোন বিচারপতি। এই কমিটির কাজ হবে ওটিটি প্ল্যাটফর্ম অথবা ডিজিটাল মিডিয়ার বিরুদ্ধে কোন অভিযোগ উঠলে সেদিকে নজর দেওয়া।

নতুন নিয়ম অনুযায়ী, অভিযোগ নিরসন প্রক্রিয়া অবশ্যই থাকবে। আর এর দায়িত্বে থাকবেন কোন এক অফিসার। প্রতিমাসে অভিযোগে রিপোর্ট জমা দিতে হবে, প্রয়োজনে ওই অফিসার পুলিশ প্রশাসনের সহযোগিতা নেবেন এবং পুলিশ প্রশাসন তাকে সহযোগিতা করবে। কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ জানিয়েছেন, মহিলাদের কোনরকম আপত্তিকর ছবি নিয়ে কোনো রকম অভিযোগ করলে তা ২৪ ঘণ্টার মধ্যে সরিয়ে দিতে হবে।

আরও পড়ুন :

নতুন এই নিয়মে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কোন তথ্য অথবা ছবি নিয়ে যদি ভারতের সার্বভৌমত্ব অথবা নিরাপত্তা লঙ্ঘনের প্রশ্ন ওঠে তাহলে সেই ছবি বা তথ্য প্রথম কে ছড়িয়েছিলেন তা জানাতে বাধ্য সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ। অর্থাৎ ভুল খবর ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টি করা ব্যক্তির পরিচয় প্রকাশ করতে বাধ্য সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ। জানানো হয়েছে নতুন এই নিয়ম চালু হবে আগামী তিন মাসের মধ্যে।