ট্রেনের তলায় বৃদ্ধ, চালকের তৎপরতায় বাঁচলো প্রাণ

রেললাইন পারাপার করার সময় একেবারে একটি ট্রেনের সামনে পড়ে যান এক বৃদ্ধ।

নিজস্ব প্রতিবেদন : রেললাইন পারাপার করার সময় একেবারে একটি ট্রেনের সামনে পড়ে যান এক বৃদ্ধ। ওই বৃদ্ধকে দেখে ট্রেনের চালক তৎক্ষণাৎ আপাতকালীন ব্রেক কষেন। যদিও ততক্ষণে প্রায় ‘যায় যায়’ অবস্থা হয়ে বৃদ্ধের। তবে চালকের তৎপরতায় কোনরকম চোট ছাড়াই ওই বৃদ্ধকে রক্ষা করা সম্ভব হয়েছে।

ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের কল্যাণ এলাকায়। ঘটনার সেই মুহূর্তের একটি ভিডিও তাদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন সংবাদ সংস্থা এএনআই। যে ভিডিওতে দেখা যাচ্ছে, ট্রেনটি আপাতকালীন ব্রেক করলেও ওই বৃদ্ধ ততক্ষণে ইঞ্জিনের সামনে ঢুকে গিয়েছেন। সেই সময়ে এক ব্যক্তি যিনি ওই ট্রেনের চালক অথবা সহকারি চালক তাকে বের করার চেষ্টা চালাচ্ছেন। ঘটনা দেখতে পেয়ে আরও কয়েকজন ছুটে আসেন।

সকলে মিলে এই বৃদ্ধকে ট্রেনের ইঞ্জিন থেকে বের করার কাজ শুরু করেন। এই সময়ে ওই বৃদ্ধের মনোবল বাড়ানোর কাজ চালাচ্ছিলেন। আর এই সকলের প্রচেষ্টায় ওই বৃদ্ধকে রক্ষা করা সম্ভব হয়। দুজন ধরে তাকে রেললাইন পার করে দেন। আর এই ঘটনায় সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন ওই বৃদ্ধ।

এনআই সূত্রে জানা গিয়েছে, এমন তৎপরতার সাথে এই বৃদ্ধের প্রাণ বাঁচানোর জন্য চালক, সহকারী চালক এবং চিফ পার্মামেন্ট ওয়ে ইন্সপেক্টর প্রত্যেককে পুরস্কার ঘোষণা করেন মধ্য রেলওয়ের জেনারেল ম্যানেজার অলোক কনসাল। তাদের ২০০০ টাকা করে আর্থিক পুরস্কার দেন তিনি। পাশাপাশি ওই ট্রেনের চালকের এমন তৎপরতার জন্য তাকে কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা। তবে এই ঘটনা পুনরায় মানুষের অসতর্কতার দিকটিকে সামনে তুলে ধরলেও চলে মতামত পোষণ করেছেন তারা।