PF, আয়কর, TDS সহ ৯টি বদল ঘটলো এপ্রিলে

নিজস্ব প্রতিবেদন : নতুন অর্থবর্ষের শুরুতেই একাধিক নিয়মে বদল ঘটালো কেন্দ্র সরকার। এই সকল নিয়ম বদলের আওতায় যেমন রয়েছে PF, আয়কর, TDS, ঠিক তেমনই নিত্যপ্রয়োজনীয় একাধিক জিনিসের দাম কমতে দেখা যাচ্ছে অথবা বাড়তে বা কমতে। চলুন দেখে নেওয়া যাক এই সকল বদলের মধ্যে ৯টি গুরুত্বপূর্ণ বিষয়।

১) রান্নার গ্যাসের দাম : দীর্ঘ চার মাসের বেশি সময় ধরে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পাওয়ার পর অবশেষে এপ্রিল মাসের শুরুতে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমলো। তবে দাম কমলেও তা একেবারে ন্যূনতম। সিলিন্ডার প্রতি দাম কমেছে মাত্র ১০ টাকা।

২) মূল্য বৃদ্ধি : এপ্রিল মাসের শুরু থেকে দাম বৃদ্ধি পাবে টিভি, রেফ্রিজারেটর, এসি, বাইক, গাড়ি, বিমান ভাড়া, দুধ, মদ ইত্যাদির।

৩) মূল্য হ্রাস : এপ্রিল মাসের শুরু থেকে দাম কমছে সোনা এবং সোনার বাঁট, রুপো এবং রুপো বাঁট, প্ল্যাটিনাম এবং প্যালেডিয়ামের মতো মূল্যবান ধাতু, আন্তর্জাতিক সংগঠন এবং কূটনৈতিক মিশনের আমদানিকৃত মেডিক্যাল ডিভাইস, লোহা, তামা, কাঁসা, সার, শিল্প কারখানায় ব্যবহৃত কাঁচামাল ইত্যাদির।

৪) সরল পেনশন পলিসি : IRDAI-র নির্দেশিকা অনুসারে প্রতিটি বিমা সংস্থাকে এবার থেকে সরল পেনশন পলিসি পরিষেবা দিতে হবে। এই পলিসি কেনার নূন্যতম বয়স ছিল ৪০ বছর, চলবে ৮০ বছর পর্যন্ত। এই পলিসির মধ্য দিয়ে মাসে ন্যূনতম ১০০০ টাকা অ্যানুইটি মিলবে।

৫) সরল সুরক্ষা বিমা : IRDAI-র নির্দেশিকা অনুসারে প্রতিটি বিমা সংস্থাকে এবার আবশ্যিকভাবে পার্সোনাল অ্যাক্সিডেন্ট বিমা পলিসি চালু করতে হবে। ৭০ বছর বয়স পর্যন্ত যে কোনো প্রাপ্তবয়স্ক এই পলিসির সুবিধা পেতে পারেন। এই পলিসির মাধ্যমে আপৎকালীন ২.৫ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত সুবিধা মিলবে।

৬) আয়কর রিটার্ন ফাইল : নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল করলে কোন লেট ফি লাগে না। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও অতিরিক্ত ফি দিয়ে অর্থবর্ষ শেষ হওয়ার শেষ দিন পর্যন্ত আয়কর রিটার্ন ফাইল করা যেত। এবার এই নিয়মে পরিবর্তন ঘটালো কেন্দ্র। এখন থেকে নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ফি দিয়ে আয়কর জমা দিলেও তা দিতে হবে ৩১ ডিসেম্বরের মধ্যে।

৭) পিএফ : প্রফিডেন্ট ফান্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত থাকা টাকার সুদের ওপর কোনো কর দিতে হবে না। কিন্তু নির্ধারিত এই অর্থ পার হলেই দিতে হবে সুদের উপর কর। আগে এই খাতে সুদের ক্ষেত্রে কোনো রকম পর দিতে হতো না।

৮) সিনিয়র সিটিজেনদের মধ্যে যারা ৭৫ বছর বয়সি অথবা তার বেশি বয়সে তাদের আর আয়কর রিটার্ন জমা করতে হবে না।

আরও পড়ুন :

৯) TDS : TDS এবং TCS বৃদ্ধি করার ঘোষণা করেছে কেন্দ্র। এছাড়াও আয়কর দপ্তরের তরফ থেকে চলতি বছর বাজেটে 206AB ও 206CCA নামের দুটি সেকশন যোগ করেছে। যার ফলে যে সকল গ্রাহকরা আয়কর রিটার্ন জমা করবেন না তাদের ব্যাঙ্কে থাকা অর্থের সুদের উপর দ্বিগুণ টিডিএস বসানো হবে।