মোদি সরকারের মেসেজিং অ্যাপ Sandes ব্যবহারের পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে মেসেজিং অ্যাপ Whatsapp-এর নীতি নিয়ে বহু ব্যবহারকারী উদ্বিগ্ন হয়ে পড়েছেন। এই উদ্বিগ্ন বাড়ার পাশাপাশি তারা বিকল্প কোন ম্যাসেজিং অ্যাপের সন্ধানেও রয়েছেন। আর বিকল্প হিসেবে উঠে আসছে টেলিগ্রাম, সিগন্যাল সহ একাধিক অ্যাপের নাম। তবে এগুলির কোনোটি দেশি অ্যাপ বা ভারত সরকারের নয়। আর এমত অবস্থাতেই ভারত সরকার নতুন একটি ম্যাসেজিং অ্যাপ আনতে চলেছে। যার নাম হল Sandes।

এই অ্যাপটি সম্পূর্ণভাবে কেন্দ্র সরকারের তত্ত্বাবধানে তৈরি করা হয়েছে। তৈরি করেছে NIC। এই অ্যাপ ব্যবহারকারীদের ডেটা চুরি হওয়ার কোনো রকম সম্ভাবনা নেই বলেই দাবি করা হয়েছে অ্যাপ নির্মাতাদের তরফ থেকে। তবে এই অ্যাপটি বর্তমানে অফিশিয়াল লঞ্চ না হওয়াই গুগল প্লে স্টোরে অথবা অন্য কোন স্টোরে উপলব্ধ নয়। তবে ইচ্ছে করলে যে কেউ তা ব্যবহার করতে পারবেন। ব্যবহার করার জন্য নির্দিষ্ট কয়েকটি পদ্ধতি রয়েছে।

নতুন এই অ্যাপটি ইনস্টল করার জন্য ব্যবহারকারীদের https://www.gims.gov.in/dash/dlink লিঙ্কে যেতে হবে। সেখানে অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মের জন্য দুটি আলাদা আলাদা লিঙ্ক দেওয়া রয়েছে। সেখান থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে।

আরও পড়ুন :

এরপর অ্যাকাউন্ট করার জন্য ব্যবহারকারীরা নিজেদের মোবাইল নম্বর অথবা ইমেল যেকোনো একটি ব্যবহার করতে পারেন। ব্যবহারকারীরা যেটি ব্যবহার করবেন সেখানে একটি ওটিপি আসবে। সেই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে নাম এবং অন্যান্য তথ্য পূরণ করে ব্যবহার করতে পারবেন সহজেই।

এই অ্যাপের আরও একটি বিশেষত্ব হলো, আপনি ইচ্ছে করলে অ্যাপটি লগআউট করে রাখতে পারেন। লগআউট থাকাকালীন কোন মেসেজ আসবে না। আর পুনরায় ওটিপি দিয়ে লগইন করতে পারবেন সহজেই।