আপনার Aadhaar নম্বর নকল নয় তো! দেখে নেওয়ার সহজ পদ্ধতি

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে অধিকাংশ ক্ষেত্রেই নকল জিনিষে ছেয়ে গেছে বাজার। যে কারণে কোনো কিছু কেনার আগেই বারংবার আসল না নকল তা যাচাই করে নেওয়ার কথা বলা হয়ে থাকে। বাজারে জিনিসপত্রের মতোই এখন প্রয়োজনীয় নথিপত্রের ক্ষেত্রেও নকলের রমরমা যথেষ্ট। যে কারণে নথিপত্রগুলিকেও আসল না নকল তা যাচাই করে নেওয়ার প্রয়োজন পরছে।

নথিপত্রগুলির মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হলো Aadhaar কার্ড। এই Aadhaar কার্ডের নম্বর একাধিক ক্ষেত্রে নকল আসারও ভুরিভুরি অভিযোগ আসতে লক্ষ্য করা যাচ্ছে। আর এই সকল একাধিক দিকগুলির বিবেচনা করে বর্তমানে প্রয়োজন হয়ে পড়ছে আপনার Aadhaar নম্বর আসল না নকল তা যাচাই করে নেওয়ার। আর এই যাচাইয়ের জন্য UIDAI-এর তরফ থেকে একটি সহজ পদ্ধতি আনা হয়েছে।

Aadhaar নম্বর যাচাই করার পদ্ধতি

Aadhaar নম্বর আসল না নকল যাচাই করার জন্য দুটি সহজ পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতি হলো অনলাইনে দেখে নেওয়া এবং দ্বিতীয় পদ্ধতি হলো গ্রাহক সেবা প্রতিনিধির সাথে কথা বলে যাচাই করে নেওয়া।

অনলাইনে Aadhaar নম্বর যাচাই করার জন্য যাচাইকারীকে যেতে হবে https://resident.uidai.gov.in/verify লিঙ্কে।

সেখানে যাচাই কারীর কাছে থাকা Aadhaar Number টি দিতে হবে নির্দিষ্ট জায়গায়। এরপর ঠিক তার নিচে থাকা Captcha Verification দিতে হবে।

সঠিকভাবে এইগুলি দেওয়ার পর Proceed to Verify বটনে ক্লিক করে দিতে হবে। এখন যদি আপনার Aadhaar Number আসল হয়ে থাকে তাহলে নতুন একটি পেজ খুলে যাবে এবং সেখানে ডিটেল দেখাবে। পাশাপাশি আপনি যখন Aadhaar Number দেবেন তখনই পাশে একটি সবুজ টিক চিহ্ন উঠবে যাতে জানিয়ে দেওয়া হবে Aadhaar Number বর্তমান রয়েছে। Aadhaar Number ভুল হলে পরবর্তী পর্যায়ে যাওয়া যাবে না।

তবে ডিটেল দেখানোর ক্ষেত্রে গোপনীয়তার জন্য নাম, ঠিকানা ইত্যাদি গোপন রাখা হয়। পাশাপাশি যদি Aadhaar Number-এর সাথে মোবাইল নম্বর সংযুক্ত থাকে তাহলে যে মোবাইল নম্বরটি সংযুক্ত রয়েছে তার শেষ তিনটি ডিজিট দেখাবে। বয়সের ক্ষেত্রে ৩০-৪০ বছর এরকম দেখানো হবে। লিঙ্গ দেখানো হবে এবং কোন রাজ্যের তা দেখিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন :

এছাড়াও যদি কোন যাচাইকারী গ্রাহক সেবা প্রতিনিধির সাথে কথা বলে নিজের Aadhaar Number আসল না নকল তা জানতে চান তাহলে তাকে 1947 নম্বরে কল করতে হবে।