ফোন বন্ধ থাকলেও চিন্তা নেই, চালানো যাবে WhatsApp, একেবারে নতুন ফিচার

ফোনের চার্জ শেষ অথবা অন্য কারনে ফোন বন্ধ গেলেও চিন্তা নেই, নিশ্চিন্তে নির্দ্বিধায় WhatsApp ব্যবহারকারীরা তাদের চ্যাট চালিয়ে যেতে পারবেন।

নিজস্ব প্রতিবেদন : ফোনের চার্জ শেষ অথবা অন্য কারনে ফোন বন্ধ গেলেও চিন্তা নেই, নিশ্চিন্তে নির্দ্বিধায় WhatsApp ব্যবহারকারীরা তাদের চ্যাট চালিয়ে যেতে পারবেন। একেবারে নতুন ফিচার আনতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ম্যাসেজিং এই সংস্থা।

WhatsApp এই ফিচার অনুযায়ী ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টের সাথে একাধিক ডিভাইস যুক্ত করতে পারবেন। সম্প্রতি নতুন এই ফিচারের বিটা টেস্টিং শুরু হয়ে গিয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। সংস্থার এই নতুন ফিচারের নাম হল ‘মাল্টি ডিভাইস অ্যাকসেস টেকনোলজি’। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে সবকিছু ঠিক থাকলে গ্রাহকরা একসাথে চারটি নন ডিভাইসে কাজ করার সুযোগ পাবেন।

সংস্থার কর্তা উইল ক্যাথকার্ট জানিয়েছেন, পরীক্ষা-নিরীক্ষা পর্ব শেষ করে জোরকদমে এই ফিচার চালু করার কাজ চলছে। তবে এই নতুন ফিচার গ্রাহকরা একাধিক জায়গায় ব্যবহার করার সুযোগ দেওয়ার পাশাপাশি তাদের দেওয়া হচ্ছে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’, অর্থাৎ গোপনীয়তা নিয়ে কোনোরকম সংশয় থাকবে না। পাশাপাশি উন্নত প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের কন্টাক্ট, মেসেজ হিস্ট্রি, স্টার্ড মেসেজ সব অন্য ডিভাইসের সাথে যুক্ত করা হবে।

এমনিতে বর্তমানে একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডেস্কটপ অথবা ল্যাপটপে ব্যবহার করা যায় ওয়েব হোয়াটসঅ্যাপ প্রযুক্তি ব্যবহার করে। কিন্তু সেক্ষেত্রে গ্রাহকের যে ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি সক্রিয় রয়েছে সেটিকে চালু রাখতে হয়। তবে নতুন এই ব্যবস্থায় তার পরিবর্তন হতে চলেছে। সেখানে অনেকটা ফেসবুক অ্যাকাউন্টের মত লগইন এবং লগ আউট করার ব্যবস্থা থাকবে।

সম্প্রতি পরীক্ষামূলকভাবে কিছু অল্প সংখ্যক গ্রাহকদের ক্ষেত্রে এই ব্যবস্থা চালু করেছে সংস্থা। তবে আগামী দিনে এই ব্যবস্থা সমস্ত গ্রাহকদের জন্য চালু হতে চলেছে।