১৫ই আগস্ট ভারত ছাড়া আরও যে সকল দেশে পালিত স্বাধীনতা দিবস

নিজস্ব প্রতিবেদন : ১৫ই ভারতে পালিত হয় স্বাধীনতা দিবস। তবে শুধু ভারতবর্ষেই এই দিনটি স্বাধীনতা দিবস কবে পালিত হয় তা নয়, পৃথিবীর ২০৩ টি দেশের মধ্যে ভারত ছাড়াও আরও চারটি এমন দেশ রয়েছে যেগুলিতে ১৫ আগস্ট উদযাপন করা হয় স্বাধীনতা দিবস। যে দেশগুলি হলো –

Republic of Congo Map
Source

রিপাবলিক অফ কঙ্গো

রিপাবলিক অফ কঙ্গো আফ্রিকা মহাদেশের মধ্যভাগে অবস্থিত। এই দেশটি স্বাধীনতা লাভের পূর্বে ফ্রান্সের উপনিবেশ ছিল। ১৯৬০ সালের ১৫ই আগস্ট দেশটি স্বাধীনতা লাভ করে। রিপাবলিক অফ কঙ্গো ৮০ বছর ধরে ফ্রান্সের উপনিবেশে পরিণত ছিল। রিপাবলিক অফ কঙ্গোর রাজধানী হল ব্রাজাভিল্লি। বর্তমানে দেশের জনসংখ্যা প্রায় ৫২ লক্ষ।

South Korea and North Korea Flag
Source

উত্তর কোরিয়াও দক্ষিণ কোরিয়া

১৯৪৫ সালের ১৫ই আগস্ট ৩৫ বছরের জাপানি উপনিবেশকতা কাটিয়ে কোরিয়া স্বাধীনতা লাভ করে। যদিও বর্তমানে কোরিয়া উত্তর ও দক্ষিণ কোরিয়া নামে দুটি আলাদা আলাদা রাষ্ট্রে পরিণত হয়েছে। তা সত্ত্বেও প্রতি বছর ১৫ই আগস্ট দিনটি দুটি দেশেরই বিশেষ ছুটির দিন। আর তাই বলাই বাহুল্য দুই কোরিয়ার স্বাধীনতা দিবস একই দিনে, আর তা হল ১৫ই আগস্ট। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়ং এবং দক্ষিণ কোরিয়ার রাজধানী হল সিওল।

Source

বাহারিন

বাহারিন হলো দিলমুন সভ্যতার অন্যতম প্রাচীন নিদর্শন কেন্দ্র। দেশটি ১৯৭১ সালের ১৫ই আগস্ট ইংরেজদের কাছ থেকে লাভ করে স্বাধীনতা। এই দেশের বেশিরভাগ বাসিন্দা ইসলাম ধর্মাবলম্বী। দেশের জনসংখ্যা বর্তমানে প্রায় ১৫ লক্ষ। এই দেশকে মুক্তোর দেশ বলেও ডাকা হয়। বাহারিনের রাজধানী শহর হল মানামা।

Source

লিছটেন্সসিয়ান

বিশ্বের ষষ্ঠ ক্ষুদ্রতম দেশ লিছটেন্সসিয়ান। ১৮৬৬ সালে জার্মানির কাছ থেকে এই দেশ ১৫ই আগস্ট স্বাধীনতা লাভ করে। দেশটির পশ্চিম ও দক্ষিণ সীমান্তে সুইজারল্যান্ড এবং উত্তর ও পূর্ব সীমান্তে রয়েছে অস্ট্রিয়া। দেশটির আয়তন মাত্র ১৬০ বর্গ কিমি আর জনসংখ্যা ৪০,০০০ এর কাছাকাছি। এই দেশের রাজধানী হল ভাদুজ।