পুজোয় বৃষ্টি নিয়ে সাফ সাফ বার্তা দিলো আবহাওয়া দফতর

নিজস্ব প্রতিবেদন : বাঙালির সেরা পুজো দুর্গাপুজো। আর এই পুজোর আগে আপামর বাঙালির একটাই ভয়, পুজোতে বৃষ্টি হবে না তো! আর পুজোর দিন কয়েক আগেই রাজ্যজুড়ে শুরু হয়েছে নিম্নচাপ। তিনদিন ধরে বিক্ষিপ্তভাবে কখনো ভারী, কখনো মাঝারি বৃষ্টি চলছে রাজ্য জুড়ে। বৃষ্টি থামার কোনো নামগন্ধ নেই। আটকে পূজা মন্ডপের কাজ, আটকে শেষ কেনাকাটা।

আর এবার এরই মাঝে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হলো পুজোতে রাজ্যজুড়ে বৃষ্টি হতেই পারে। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে সাফ জানানো হয়েছে, মহালয়ার পর রাজ্যজুড়ে বৃষ্টি আরও বাড়বে।

আবহবিদরা জানিয়েছেন, বৃষ্টির তীব্রতা কমবে কিন্তু একেবারে বন্ধ হয়ে যাবে না। এমন কি বৃষ্টি হতে পারে মহালয়াতেও। আর সেই বৃষ্টি দেবীপক্ষের দ্বিতীয় দিন থেকে আরও বাড়তে পারে।

বৃহস্পতি ও শুক্রবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে সেই বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে। এই বৃষ্টিপাতের ফলে রাজ্যজুড়ে স্বাভাবিক তাপমাত্রা অনেকটাই কম থাকবে। তবে বাতাসের জলীয়বাষ্প থাকার কারণে অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। তার ওপর রোদ শুরু হলে তাপমাত্রা বাড়বে তরতরিয়ে, যা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির আবহাওয়া তৈরি করবে।

আলিপুর আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “মহালয়ায় বৃষ্টি হবে না এমন কথা হলফ করে বলা যাবে না। রাজ্যজুড়ে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। রবিবার থেকে আরও এক দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।”

অন্যদিকে আগামী ৪৮ ঘন্টায় বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। তাই আশঙ্কা করা হচ্ছে, এবারের পুজো মাটি করতে পারে পুজোর আগের বৃষ্টি।