শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’, আছড়ে পড়তে পারে বাংলায়

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : আশঙ্কাকে সত্যি করে আরও শক্তি বাড়িয়ে ফেললো ঘূর্ণিঝড় বুলবুল। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এই মুহূর্তে অবস্থান করছে কলকাতা থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ পূর্বে। আগামী ২৪ ঘণ্টায় তা আরও শক্তিশালী রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে। আর তার অভিমুখ রয়েছে কলকাতা ও বাংলাদেশের উপকূলের দিকে।

‘বুলবুল’ ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী ৯ই নভেম্বর থেকে ১১ই নভেম্বর পর্যন্ত দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে আলিপুর হওয়া অফিসের তরফ থেকে। সেই সঙ্গে পূর্ব-মধ্য ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানা গিয়েছে। হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৭০ কিমি। ৯ই নভেম্বর সন্ধ্যায় হাওয়ার বেগ বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই সময় হাওয়ার বেগ ছুঁতে পারে ঘণ্টায় ১২০-১৩০ কিমি। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিমি।

আবহাওয়াবিদদের পূর্বাভাস, হয়তো আগামী শুক্রবার থেকেই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ঝড়ো হাওয়ার দেখা মিলতে পারে। তবে সোমবার নাগাদ বুলবুলের আসল রূপ দেখতে পারে বাংলা। সেসময় বৃষ্টির পরিমাণ ও ঝোড়ো হাওয়ার দাপট বাড়বে। ৮ তারিখ সন্ধের পর থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ওই এলাকায় হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। এর প্রভাবে উত্তাল হতে পারে সমুদ্র। ‘বুলবুল’ ঘূর্ণিঝড়ের পরিপ্রেক্ষিতে ৮ তারিখ থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীজের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজকের মধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে থেকে ফিরতে পরামর্শ দেওয়া হয়েছে।