১২০ কিমি বেগে আসছে বুলবুল, ১২ ঘণ্টার জন্য বন্ধ হল কলকাতা বিমানবন্দর

নিজস্ব প্রতিবেদন : ধেয়ে আসছে বুলবুল। বুলবুল ঘূর্ণিঝড়ের সমস্ত রকম সতর্কতা অবলম্বন করা হয়েছে রাজ্য সরকারের তরফে। অযথা আতঙ্কিত না হওয়ার আবেদনও করা হয়েছে। ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে অন্যান্য সমস্ত রকম ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।

পাশাপাশি ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় ১২ ঘণ্টার জন্য পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল কলকাতা বিমানবন্দর। আগাম সতর্কতমূলক ব্যবস্থা হিসেবে আজ সন্ধ্যা ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত সমস্ত রকম উড়ান চলাচল বন্ধ থাকবে কলকাতা বিমানবন্দরে বলে জানানো হয়েছে। আজ দুপুরে বৈঠকে বসে বিমানবন্দর কর্তৃপক্ষ। সেই বৈঠকেই ১২ ঘণ্টার জন্য বিমানবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

দুপুর ২ টো নাগাদ ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দীঘা সাগরদ্বীপের অনেক কাছে চলে এসেছে। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী ওই দুই জায়গা থেকে দুপুর দুটো নাগাদ বুলবুলের অবস্থান রয়েছে ৯৫ কিলোমিটার দূরে এবং কলকাতা থেকে রয়েছে মাত্র ২০০ কিলোমিটার দূরে। অন্যদিকে বাংলাদেশের খেপুপাড়া থেকে বুলবুলের দূরত্ব রয়েছে ৪৮৫ কিলোমিটার।

তবে আলিপুর আবহাওয়া দপ্তর এও জানিয়েছে, সমুদ্রে বুলবুলের গতিবেগ বেশি থাকলেও স্থলভাগের আছড়ে পড়ার পর গতিবেগ অনেকটাই কমে যাবে। পাশাপাশি এটাও আশঙ্কা যে ভাবে শক্তিশালী হয়ে উঠেছে ‘বুলবুল’, তাতে মনে করা হয়েছে স্থলভাগে আছড়ে পড়লেও, গতি হবে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। শেষ মুহূর্তে যদি শক্তি বৃদ্ধি পায়, তা হলে ১৩৫ কিলোমিটার গতিতেও তা পৌঁছে যেতে পারে।