বাসমতিকে টেক্কা, গিনেসবুকে রেকর্ড গড়লো বাংলার গোবিন্দভোগ চাল

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ফের একবার বিশ্বের দরবারে নাম লেখালো বাংলা। রসগোল্লা, দার্জিলিং চায়ের পর এবার বাংলার গোবিন্দভোগ চাল রেকর্ড গড়লো গিনেসবুকে। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে বাসমতি চালকে হারিয়ে জায়গা করে নিল বাংলার গোবিন্দভোগ চাল।

রেকর্ড বাছার জন্য ৮ ফুট লম্বা আর ৪ ফুট চওড়া একটি প্যাকেটের মধ্যে পশ্চিমবঙ্গের গোবিন্দভোগ চাল ভরা হয়। ওই নির্দিষ্ট প্যাকেটে বাংলার ৬০০ কেজি গোবিন্দভোগ চাল ভরা সম্ভব হয়। এই রেকর্ড আগে ছিল বাসমতি চালের। তবে তার ধারণ ক্ষমতা ছিল ৫৫০ কেজি। ২০১৬ সালের দুবাইয়ের এই রেকর্ড গড়েছিল বাসমতি চাল। আর ওই প্যাকেটেই ৬০০ কেজি গোবিন্দভোগ চাল ভর্তি করে অভিনব এই রেকর্ড গড়লো।

রবিবার কলকাতায় এই রেকর্ড গড়েছে ‘‌রাইস ভিলা ব্র‌্যান্ড’‌। অনুষ্ঠানে গিনেসের প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন কলকাতা বন্দর কর্তৃপক্ষের ডেপুটি চেয়ারম্যান এস বালাজি অরুণকুমার। সংস্থার সিইও সুরজ আগরওয়াল বলেন, “যে প্যাকেটটি এই রেকর্ডের জন্য ব্যবহৃত হয়েছে, সেটি ‌পাট ও প্লাস্টিকে তৈরি। দুবাইয়ে একটি চালের ব্র‌্যান্ড ২০১৬ তে ৫৫০ কেজি বাসমতী চাল একটি প্যাকেটে ভরে গিনেসে নাম তুলেছিল। যা আমরা ভেঙ্গে দিলাম।”

বাসমতী উৎপাদিত হয় ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের মত এলাকায়। অন্যদিকে গোবিন্দভোগ চাল উৎপাদিত হয় মূলত পূর্ব বর্ধমান, হুগলি, বীরভূম, নদীয়া জেলায় উৎপন্ন হয় গোবিন্দভোগ চাল। ঘিয়ের গন্ধযুক্ত ছোটো দানার সুগন্ধি চাল।