রাতভর মিলবে মদ, তারকা হোটেলগুলির জন্য ছাড় দিল নবান্ন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : এতদিন নিয়ম ছিলো যে রাত ১২ টা বেজে গেলেই তারা চিহ্নিত হোটেলগুলি আর নিজেদের বারে মদ বিক্রি করতে পারবে না। কিন্তু এইবার এই বিষয়ে কিছুটা উদার মনোভাব দেখালেন রাজ্য সরকার। সম্প্রতি আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, যে রাজ্যের তারকা চিহ্নিত হোটেলগুলি সারারাত বার খুলে রাখতে পারবে।

এক হোটেলে একাধিক বার খোলার ক্ষেত্রেও নমনীয়তা দেখালো রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, এতদিন একই হোটেলে দ্বিতীয় বার খোলার জন্য প্রথম বারের মতোই ফি দিতে হতো, সম্প্রতি আবগারি দফতর এই অতিরিক্ত বারটি খোলার লাইসেন্স ফি পাঁচ লক্ষ টাকা থেকে কমিয়ে আড়াই লক্ষ টাকা করেছে। এমন সিদ্ধান্তের পিছনে কী কারণ জানতে চাইলে আবগারি বিভাগের একজন কর্তার কথায়, “লাইসেন্স ফি বাড়ানোর ফলে এক বারই অতিরিক্ত টাকা রোজগার হতো। কিন্তু লাইসেন্স ফি’র টাকা কম করে দেওয়ার ফলে হোটেলগুলি অতিরিক্ত বার খুলবে। সারা বছরের মদ বিক্রি থেকে আয়ও বেশি হবে।”

উল্লেখ্য, তিন তারা ও পাঁচ তারা হোটেলগুলিতে মদ বিক্রির সময় ছিলো বেলা ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত। কোনো হোটেল অতিরিক্ত দু’ঘণ্টা খুলতে চাইলে তার জন্য বাড়তি ‘লেট ক্লোজিং ফি’ দিতে হতো। আবগারি বিভাগের কর্তাদের কথায়, “তারকা হোটেলগুলিতে অনেক অতিথি এমন আসেন, যারা সারারাতই মদ পান করতে চান। এছাড়া দিন কে দিন বিদেশ থেকে আগত অতিথির সংখ্যাও বাড়ছে।” এই সব কারণেই হোটেল সংস্থাগুলি রাজ্যের কাছে সারা রাত মদ বিক্রির জন্য অনুমতি চায় আর এই প্রস্তাবে রাজ্য সরকারও সবুজ সংকেত দিয়েছে।

মদ বিক্রিতে নিয়ন্ত্রণ রাখবার জন্যই আগে রাত ১২টার পরে মদ বিক্রি বন্ধ করে দেওয়ার নিয়ম ছিলো বলে আবগারি দফতরের এক অংশের মত। এছাড়া সারা রাত মদ্যপানের পর রাতের শহরে দুর্ঘটনার কথাও তখন ভাবা হতো, ভাবা হতো শান্তি শৃঙ্খলার বিষয়টিও। এখন এই বিষয়গুলি নিয়ে আবগারি দফতরের এক অংশ উদ্বেগ প্রকাশ করেছেন।