কোয়ারেন্টাইন সেন্টার তৈরিকে কেন্দ্র করে গ্রাম্য বিবাদে গোলাগুলি, মৃত ১

অমরনাথ দত্ত : বর্তমান করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতিতেও বীরভূম রয়েছে বীরভূমেই। কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করাকে কেন্দ্র করে গ্রামের দুই পক্ষের মধ্যে শুরু হয় বিবাদ। সেই বিবাদ গড়ায় বোমাবাজি গোলাগুলিতে। আর সেই বোমাবাজি গুলির লড়াইয়ে মৃত্যু হয় এক ব্যক্তির। ঘটনাটি ঘটেছে শনিবার বীরভূমের পাঁড়ুই থানার অন্তর্গত তালিতপুর গ্রামে।

সিউড়ি ২ নম্বর ব্লকের পাঁড়ুই থানার অন্তর্গত তালিতপুর গ্রামে শনিবার এই বিবাদের জেরে মৃত্যু হয় বছর ৪৫-এর শেখ শ্যামবাবু নামে এক ব্যক্তির। গ্রামবাসীদের দাবি বোমা-গুলির আঘাতে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। ঘটনার পর এলাকার পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পৌঁছায় পাঁড়ুই থানার বিশাল পুলিশবাহিনী।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামের একটি উচ্চ বিদ্যালয়ের হোস্টেলে কোয়ারেন্টাইন সেন্টার গড়ার জন্য পুলিশ প্রশাসনের সাথে গ্রামবাসীদের বৈঠক ছিল। গ্রামবাসীদের একাংশের আপত্তি রয়েছে ওই স্কুলের হোস্টেলে কোয়ারেন্টাইন সেন্টার তৈরি করার বিষয়ে। গ্রামবাসীদের সাথে বৈঠক করার পর পুলিশ প্রশাসন গ্রাম থেকে চলে যায়। তারপরেই গ্রামের বাসিন্দারা দ্বিধাবিভক্ত হয়ে নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়ে।

গ্রামবাসীদের অভিযোগ, সন্ধ্যা হতেই কিছু দুষ্কৃতী বোমা-বন্দুক নিয়ে গ্রামে তাণ্ডব চালাতে শুরু করে। আর সেই ঘটনাটাতেই মৃত্যু হয় ওই ব্যক্তির। ঘটনাস্থলে পুলিশ বাহিনী পৌঁছে ওই ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে আসে। যদিও পুলিশের তরফ থেকে কোয়ারেন্টাইন সেন্টারে করাকে কেন্দ্র করে বিবাদের সৃষ্টির কথা জানানো হয়নি। পুলিশ জানিয়েছে গ্রাম্য বিবাদ থেকেই এই লড়াই। তবে এই লড়াই যে কারণেই হোক না কেন বর্তমান পরিস্থিতিতে এমন লড়াই নানান প্রশ্ন তুলতে শুরু করেছে।