লকডাউন পরিস্থিতিতে বাড়লো LIC ও অন্যান্য ইনস্যুরেন্স জমা দেওয়ার সময়সীমা

নিজস্ব প্রতিবেদন : বিশ্বজুড়ে হাহাকার ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে। ইতিমধ্যেই এই ভাইরাসে সংক্রামিত ব্যক্তির সংখ্যা ছাড়িয়েছে ১২ লক্ষ। মৃতের সংখ্যাও কম নয়, ৬৫০০০ ছুঁইছুঁই। ভারতে সংক্রমণের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৭৪। মৃত ৭৭। এমত অবস্থায় কেন্দ্র সরকারের তরফ থেকে ১৪ ই এপ্রিল পর্যন্ত ২১ দিনের লকডাউন জারি করা হয়েছে দেশে। এর জেরে বন্ধ রয়েছে স্কুল, কলেজ, অফিস কাছারি, দোকানপাট, কারখানা সমস্ত কিছু।

কেবলমাত্র নিত্যপ্রয়োজনীয় পরিষেবা ও অত্যাবশ্যকীয় পরিষেবা চালু রাখার জন্য খোলা রয়েছে ব্যাঙ্ক, মুদিখানার দোকান, হাট-বাজার, মাংসের দোকান, যানবাহন বলতে কেবলমাত্র জরুরী পরিষেবার সাথে যুক্তরা। লকডাউন চলাকালীন আমজনতাকে কেন্দ্র সরকারের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে বাড়ির মধ্যে নিজেদের গৃহবন্দি করে রাখার। যাতে করে অন্তত পক্ষে করোনা ভাইরাসের সংক্রমণের শৃংখল ভেঙ্গে পড়ে।

আর এমন লকডাউনের পরিস্থিতিতে কেন্দ্র সরকারের তরফ থেকে নানান প্যাকেজ ঘোষণা করা হয়েছে।সেই সকল প্যাকেজ অনুযায়ী দুঃস্থ মানুষেরা গৃহবন্দী অবস্থাতেই বেশকিছু পরিষেবা পেয়ে থাকছেন। এর পাশাপাশি কেন্দ্র সরকারের তরফ থেকে লোকজনের পরিস্থিতিতে বেশ কিছু জরুরী ও অত্যাবশ্যকীয় কাজের সময়সীমা বাড়িয়ে দিয়েছে। যেমন ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ইত্যাদি। ঠিক তেমনি আরও একটি পদক্ষেপ নিতে দেখা গেল কেন্দ্রীয় সরকারকে। নতুন সিদ্ধান্ত অনুসারে হেলথ ও মোটর ইনস্যুরেন্স পলিসির রিনিউয়ালের সময়সীমা বাড়ানো হলো।

অর্থমন্ত্রণালয়ের তরফ থেকে গত ১লা এপ্রিল এই বিষয়ে বিবৃতি জারি করে জানানো হয়েছে, এই সকল ক্ষেত্রে রিনিউয়াল জমা দেওয়ার জন্য গ্রাহকরা ২১ শে এপ্রিল পর্যন্ত সময় পাবেন। ২৫ মার্চ থেকে ১৪ ই এপ্রিল পর্যন্ত যে সকল গ্রাহকদের প্রিমিয়াম জমা দেওয়ার সময় ছিল তারা সেই প্রিমিয়াম জমা দিতে পারবেন বাড়িয়ে দেওয়া দিনের ভিত্তিতে।

অন্যদিকে LIC পলিসি হোল্ডারদের জন্য রয়েছে সুখবর। IRDAI জানিয়েছে, সমস্ত বিমা সংস্থাগুলি তাদের পলিসি রিনিউ করার জন্য বাড়তি একমাস সময় পাবে। পাশাপাশি প্রিমিয়াম জমা দেওয়ার জন্য বাড়তি সময় হিসাবে করা হয়েছে ১৫ই এপ্রিল পর্যন্ত। এছাড়াও অন্যান্য ক্ষেত্রে লকডাউনের জেরে আয়কর অ্যাক্ট ৬ এ-বি অনুযায়ী সেকশন ৮০সি, ৮০ডি, ৮০জি অনুযায়ী বিমা পলিসি, পিপিএফ, এনএসসি-তে ইনভেস্ট করার ডেডলাইন ৩০শে জুন ২০২০ পর্যন্ত বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত, লকডাউন চলাকালীন এর আগে কেন্দ্র সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল ড্রাইভিং লাইসেন্স, গাড়ির পারমিট ও রেজিষ্ট্রেশনের বৈধতা ৩০শে জুন পর্যন্ত বাড়ানোর কথা।