স্কুল কলেজ খুলে কবে থেকে শুরু হবে পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদন : ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সাথে সাথেই জারি হয় লকডাউন। আর এই লকডাউন জারি হওয়ার আগেই পড়ুয়াদের কথা মাথায় রেখে বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ ও অন্যান্য সমস্ত রকম সরকারি বা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। প্রথম দফায় ৩১শে মার্চ, পরে ১৫ই এপ্রিল পর্যন্ত স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সংক্রমণ আরও বাড়তে থাকায় জুন মাসের ১০ তারিখ পর্যন্ত আপাতত স্কুল-কলেজ বন্ধ থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এবার এই স্কুল কলেজ খুলে কবে থেকে পঠন পাঠন ও পরীক্ষা চালু হতে পারে তা জানালেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যের সাথে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন। সেই বৈঠকে পার্থ চট্টোপাধ্যায় জানান, সুরক্ষা বিধি মেনে ক্লাস শুরু হবে। কলেজের ক্যাম্পাস ও হোস্টেলগুলি স্যানিটাইজ করা হবে। আর স্কুল কলেজ খোলার এক মাসের মধ্যে শুরু হবে পরীক্ষা। ইতিমধ্যে এবিষয়ে সমস্ত কর্মসূচি তৈরি হয়ে গেছে বলেও জানান শিক্ষামন্ত্রী। কিন্তু কবে থেকে স্কুল-কলেজ খুলে পঠন-পাঠন শুরু হবে?

এবিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, লকডাউন ওঠার এক মাসের মধ্যেই রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে পঠন পাঠন ও পরীক্ষা শুরু হয়ে যাবে। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিক পরীক্ষার শেষ তিনটি পরীক্ষা শেষ হওয়ার আগেই স্থগিত হয়ে যায় পরীক্ষা। এছাড়াও লকডাউন উঠে যাওয়ার পর খাতা দেখা শুরু হবে উচ্চমাধ্যমিক, মাধ্যমিকের পরীক্ষার। এদিকে গতকালই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে আগামী জুলাই মাসের প্রথমার্ধে CBSC-এর দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি পরীক্ষাগুলি শেষ করতে হবে। পাশাপাশি জুলাই থেকে আগস্টের মাঝে NEET এবং JEE-এর পরীক্ষাও হবে।

তবে লকডাউনের পর স্কুল-কলেজে পঠন-পাঠন এবং পরীক্ষা শুরু হলেও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যবিধি মেনে শুরু হবে সবকিছু। সে ক্ষেত্রে পড়ুয়া ও শিক্ষকদের মাস্ক ব্যবহার অত্যাবশ্যক হবে, সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাসে বসা, বারবার স্যানিটাইজ করা এই সকল বিধি নিষেধ মেনে চলতে হবে পড়ুয়া ও স্কুল কর্তৃপক্ষকে।