টানা ৪-৫ দিন বৃষ্টি, ৫০-৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস হওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় আমফানের ক্ষত এখনো শুকায়নি রাজ্যে। আর তারই মাঝে গত রবিবার থেকে রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয়েছে ঝড়-বৃষ্টি কালবৈশাখীর প্রকোপ। আমফানের ক্ষত ছাড়াও এই দিন কয়েকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় শতশত বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, অনেকে মারাও গেছেন। পাশাপাশি ঝড় বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে মাঠের ফসল। তবে তারপরেও আবহাওয়ার কোনরকম উন্নতি হয়নি। বরং বৃহস্পতিবার সকাল থেকেই মেঘে ঢাকা রাজ্যের বেশিরভাগ জায়গা। আর এমন মুহূর্তেই আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুধু বৃহস্পতিবার নয় এমনটা চলবে আগামী ৪-৫ দিন।

হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে বিপুল পরিমাণ জলীয়বাষ্প ঢুকেছে রাজ্যে। পাশাপাশি পূর্ব-পশ্চিম অক্ষরেখা বিরাজ রয়েছে বাংলা, বিহার ও অসমের উপর। এই অক্ষরেখাটি বিস্তৃত রয়েছে উত্তর প্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত। যে কারণে আগামী ৪-৫ দিন রাজ্যজুড়ে বৃষ্টির দেখা মিলবে। এমনকি আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে ফের দেখা যাবে ঝড়। বৃষ্টির পাশাপাশি ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে।

ঝড় বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি দেখা দিয়েছে পশ্চিমবঙ্গের দক্ষিণবঙ্গের বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদ, দুই বর্ধমান ও উত্তর ২৪ পরগনা জেলায়। পাশাপাশি উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারেও ঝড় বৃষ্টির সম্ভাবনার কথা জানা গিয়েছে।এছাড়াও বৃহস্পতিবার দিনভর কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি আগামী কয়েকদিন কলকাতায় থাকবে মেঘলা আকাশ।