বর্ষার আগমনে স্বস্তিতে বঙ্গবাসী, সকাল থেকেই বৃষ্টি রাজ্যজুড়ে

নিজস্ব প্রতিবেদন : দিন কয়েক ধরেই দিনভর মেঘলা আকাশ আর ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা হয়েছিল বঙ্গবাসীদের। অবশেষে শুক্রবার স্বস্তির খবর মেলে, বঙ্গে ঢুকেছে বর্ষা। বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপের হাত ধরে বর্ষার আগমন, আর এই বর্ষার আগমন গত বছরের তুলনায় ১০ দিন আগে। গত বছর পশ্চিমবঙ্গে বর্ষার ঢুকেছিল ২১শে জুন। যদিও হাওয়া অফিস আগেই পূর্বাভাস দিয়ে রেখেছিল, সঠিক সময়েই বঙ্গে ঢুকবে বর্ষা।

পূর্বাভাস মতোই শনিবার সকাল থেকেই মেঘলা আকাশ, কোন কোন জায়গায় ঝিরঝিরে বৃষ্টি, কোথাও আবার ভারী বৃষ্টি শুরু হয়েছে। শনিবার ভোর থেকেই ঝেঁপে বৃষ্টি শুরু হয়েছে হাওড়া, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া ইত্যাদি জেলার বিভিন্ন অংশে। তবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে এখনো সেভাবে ঝেঁপে বৃষ্টির দেখা পাওয়া যায়নি। যে সকল এলাকায় ঝেঁপে বৃষ্টি শুরু হয়েছে সেখানে বৃষ্টির পাশাপাশি বইছে ঝড়ো হওয়া। অন্যদিকে দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ইত্যাদি জেলাগুলিতে বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টি শুরু হয়েছে। তবে এই সকল এলাকায় এখনো পর্যন্ত ঝড়ো হাওয়ার দাপট দেখা যায়নি।

আলিপুর হাওয়া অফিস শনিবারের আবহাওয়ার বার্তা অনুযায়ী জানা গেছে শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° বেশি। আর পূর্বাভাস শনিবার ও রবিবার কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় মেঘলা আকাশের পাশাপাশি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শ্রীনিকেতন হাওয়া অফিসের বার্তা অনুযায়ী জানা গিয়েছে, শনিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ১° বেশি। শ্রীনিকেতন হাওয়া অফিসের পূর্বাভাস শনি ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শুধু শনি ও রবিবার নয়, আগামী দিন কয়েক হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।