সুখবর, অনলাইন শপিং আনতে চলেছে SBI

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) এবার অনলাইনে পণ্য বিক্রি অর্থাৎ অনলাইন শপিংয়ের জন্য ই-কমার্স পোর্টাল ও অ্যাপ চালু করার দিকে হাঁটতে চলেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই পোর্টালে মূলত দেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাগুলির দ্বারা তৈরি করা জিনিসপত্র বিক্রি করা হবে। শনিবার এমনটাই জানিয়েছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান রজনীশ কুমার। আর এই বার্তায় আশার আলো দেখতে শুরু করেছে দেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাগুলি। পাশাপাশি নতুন পরিষেবার জন্য অপেক্ষায় দেশের গ্রাহকরা।

শনিবার একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান রজনীশ কুমার জানিয়েছেন, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং কেন্দ্র সরকারের যৌথ উদ্যোগে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। পরিকল্পনামাফিক যে পোর্টাল অথবা অ্যাপ আনা হচ্ছে তার নাম দেওয়া হয়েছে ‘ভারত ক্র্যাফট’ (Bharat Craft)। এই পরিকল্পনামাফিক নতুন প্লাটফর্মের কাজ খুব শীঘ্রই শুরু হবে। এখানে অনেক ধরনের উপাদান একসঙ্গে রাখা হবে।” তবে কবে নাগাদ এই পোর্টাল অথবা অ্যাপ চালু হতে চলেছে তার সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানাননি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার চেয়ারম্যান।

প্রসঙ্গত, দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে লকডাউন জারি হয়। যার পরে দেশের অর্থনীতি অনেকটাই ভেঙে যায়। এমত অবস্থায় কেন্দ্র সরকারের তরফ থেকে আত্মনির্ভর প্রকল্প আনা হয়। আর এই প্রকল্প মোতাবেক বিভিন্ন ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পগুলিকে বিশেষ ঋণ দেওয়ার সুবিধার কথা বলা হয়। আর এসবের মাঝেই নতুন অনলাইন শপিং প্লাটফর্ম আনার ইঙ্গিত দিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তা আলাদা মাত্রা এনে দিয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে ভারত ও চীন সীমান্ত এলাকায় ভারতের সাথে চীনের বিবাদের কারণে দেশে চীনা পণ্য বর্জনের তুমুল ঝড় উঠেছে। এমত অবস্থায় দেশীয় ব্যাঙ্কের এমন অনলাইন শপিংয়ের ক্ষেত্রে দেশীয় প্ল্যাটফর্ম এলে উদ্যোক্তারা অনেকটাই সুবিধা পাবেন এবং তাদের পাশাপাশি ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থাগুলিও সুবিধা পাবে বলে মনে করা হচ্ছে।