দরজা বন্ধ হওয়ার পরে ঝুলে ওঠার চেষ্টা বন্দে ভারতে, আজব ঘটনা বাংলায়

নিজস্ব প্রতিবেদন : বর্তমানে ভারতের সবচেয়ে অত্যাধুনিক ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনটি বিলাসবহুল, পাশাপাশি ট্রেনটিতে রয়েছে বিভিন্ন অত্যাধুনিক সুবিধা। এই ট্রেনটিতে যে সকল সুযোগ-সুবিধা রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো অটোমেটিক দরজা বন্ধ হওয়া এবং খোলা। আর তাতেই একের পর এক বিপত্তি বাঁধতে দেখা যাচ্ছে।

ট্রেনটিতে এমন ব্যবস্থা করা রয়েছে যে নির্দিষ্ট সময়ের পর অটোমেটিক ট্রেনের দরজা বন্ধ হয়ে যাবে এবং তারপরই ট্রেন ছুটতে আরম্ভ করবে। অটোমেটিক দরজা বন্ধ হয়ে যাওয়ার ঘটনার দিন কয়েক আগে রাজস্থানে এক যাত্রীকে ট্রেনে ছবি তুলতে গিয়ে আটকে যেতে দেখা গিয়েছিল। তাকে নামতে হয়েছিল পরের স্টপেজে। আর এবার একই ধরনের একটি ঘটনা ঘটলো পশ্চিমবঙ্গে।

শনিবার নিউ জলপাইগুড়ি থেকে হাওড়াগামী বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের দরজা অটোমেটিক বন্ধ হয়ে যাওয়ার পর তাতে ঝুলে ওঠার চেষ্টা করতে দেখা গেল এক ব্যক্তিকে। ট্রেনের দরজা বন্ধ হয়ে যাওয়ার পর ঝুলে ওঠার এমন চেষ্টা করা হয় মালদা টাউন রেল স্টেশনে। এই ঘটনায় ওই যাত্রী রীতিমত ছিটকে পড়েন এবং কর্তব্যরত রেল পুলিশ এবং অন্যান্য যাত্রীরা ওই যাত্রীকে উদ্ধার করেন।

শনিবার নিউ জলপাইগুড়ি থেকে মালদা টাউন রেল স্টেশনের এক নম্বর প্লাটফর্মে আসে বন্দে ভারত এক্সপ্রেস। ৫:৫৯ নাগাদ ট্রেনটি যখন প্লাটফর্ম ছেড়ে বেরিয়ে যাচ্ছে সেই সময় শিব শংকর ব্যানার্জি নামে বছর চল্লিশের এক ব্যক্তি দরজা বন্ধ ট্রেনটিতে ঝুলে ওঠার চেষ্টা চালান। এমনকি ট্রেনটিতে বেশ কিছুক্ষণ ধরে ঝুলে ঝুলে যেতে দেখা যায় ওই ব্যক্তিকে। এরপর আর সামলাতে না পেরে তিনি পড়ে যান ট্রেন ও প্লাটফর্মের ফাঁকা অংশে।

এমন ঘটনা সিসিটিভি ফুটেজ রেল পুলিশের তরফ থেকে প্রকাশ করা হয় এবং পরে তা ভাইরাল হয়ে যায়। রেল পুলিশের তরফ থেকে জানা যাচ্ছে, এই ঘটনায় ঐ ব্যক্তি কোনক্রমে বেঁচে গিয়েছেন। বরাত জোরে সেরকম কোনো আঘাতও তিনি পাননি। এই ঘটনায় ট্রেনটি স্টেশনে থেমে পড়ে এবং পরিস্থিতি সামাল হওয়ার পর ট্রেনটি ফের রওনা দেয়। অন্যদিকে ওই ব্যক্তি ওই ট্রেনেই গন্তব্যে ফেরেন।