Job Portal: চাকরির জন্য দৌড়াদৌড়ি নয়, সরকারি এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করলেই মিলবে খোঁজ

Thousands of people will get jobs through this government portal: কেন্দ্রীয় সরকার সব সময় জনগণের সুবিধার্থে নানাবিধ কাজ করে থাকে। এর মধ্যে অন্যতম হলো সরকারের একটি ওয়েবসাইট (Job Portal) যার মাধ্যমে আপনি পেতে পারেন বিভিন্ন রকম সরকারি চাকরির সন্ধান। এর ফলে ঘরে বসেই আপনি আপনার কাজ সহজেই করতে পারবেন। অনেক সময় এই ওয়েবসাইট সম্পর্কে সঠিক তথ্য না থাকার কারণে বারে বারে ছুটতে সরকারি অফিসে। শহরে থাকলে যদিও বা আপনি বিভিন্ন রকম সুযোগ-সুবিধা পাবেন, কিন্তু যদি আপনি প্রত্যন্ত অঞ্চলে থাকেন তাহলে বহু সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হয়।

এই কঠিন পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার জন্য সরকার বিভিন্ন রকম স্কিম এবং সরকারি চাকরির সন্ধান পাওয়ার জন্য একটি ওয়েবসাইট (Job Portal) চালু করেছে। সাধারণ জনগণ নানা রকম সুবিধা পাবেন এই ওয়েবসাইট থেকে। সহজলভ্য হয়ে যাবে নানা রকম কাজ। যে ওয়েবসাইটের মাধ্যমে এই নানাবিধ সুবিধা পাওয়া যাবে সেটি হলো, services.india.gov.in।

দেশের নাগরিকদের জন্য রয়েছে সুখবর, কারণ প্রায় ১৩,৩৫০ টি চাকরির সন্ধান পাওয়া যাবে এই সরকারি ওয়েবসাইট (Job Portal) থেকে। এই সুবিধা পাওয়ার জন্য আপনাকে আধার কার্ড, প্যান কার্ড লিঙ্ক করাতে হবে এবং জমা দিতে হবে জন্মের শংসাপত্র ও ট্যাক্সের যাবতীয় নথিপত্র। এই কাজগুলো সম্পন্ন করার জন্য বারবার আপনাকে কোন সরকারি দপ্তরে যেতে হবে না।

সরকারি চাকরির যাবতীয় তথ্য এই ওয়েবসাইট (Job Portal) থেকে পেয়ে যাবে এদেশের নাগরিকরা। এই সরকারি জব পোর্টালে পেট্রোলিয়াম ও গ্যাস মন্ত্রকের ১০০ টি পরিষেবা, অর্থ মন্ত্রকের ১২১ টি পরিষেবা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের ১০০ টি পরিষেবা, জনসাধারণ মন্ত্রকের রয়েছে ৬০টি পরিষেবা, বিদেশ মন্ত্রকের ৩৮ টি পরিষেবা ইত্যাদি। আপনি অবশ্যই আপনার পছন্দমত পরিষেবা বেছে নিতে পারেন এবং এর সুবিধা নিতে পারেন।

ধরা যাক আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করতে চান, আপনাকে এই services.india.gov.in লিংকে ক্লিক করতে পারবেন। এরপর আপনাকে ক্লিক করতে হবে অল ক্যাটাগরি অপশন। পাসপোর্ট এর জন্য আবেদন করতে গেলে আপনাকে যেসব পরিষেবা নিতে হবে তা হল, ভিসা এবং পাসপোর্টে ক্লিক করুন। এবার আপনাকে Apply Online Passport এ ক্লিক করতে হবে। এরপর আপনি চলে যাবেন পাসপোর্ট সেবার পোর্টালে। সেখানেই আপনাকে পাসপোর্ট এর জন্য অ্যাপ্লাই করতে হবে।