আপনার আধার নিষ্ক্রিয় হয়ে যায় নি তো! জেনে নিন এই সহজ পদ্ধতিতে

Aadhar Card Status Check।। ডিজিটাল ইন্ডিয়ায় আমাদের সম্পর্কে সমস্ত তথ্য দিতে পারে বারোটি ডিজিট। অর্থাৎ আমাদের আধার কার্ড। আমাদের চোখের মনি থেকে হাতের ছাপ, ব্যাংকিং এর তথ্য, ঠিকানা সমস্ত কিছু লুকিয়ে রয়েছে এই আধার কার্ডের মধ্যে। বর্তমান জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। ব্যাংক থেকে শুরু করে কর্মক্ষেত্র, সব জায়গাতে আধার কার্ড এখন মাস্ট। স্বাভাবিকভাবেই আধার কার্ড নিয়ে আমাদের সবসময়ই আপ টু ডেট থাকতে হবে।

নতুন করে বলার প্রয়োজন নেই আধার নম্বর আমাদের জীবনে কতটা মাহাত্ম্য রাখে। কিন্তু অনেক সময়ই আমাদের আধার নম্বর ডিএক্টিভেট অর্থাৎ নিষ্ক্রিয় হয়ে যায়। বেশ কিছু কারণে নিষ্ক্রিয় হয়ে যায় আমাদের আধার নম্বর। এই মুহূর্তে KYC হিসেবে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং গ্রহণযোগ্য আধার কার্ড। প্যান কার্ডের সঙ্গে আধারের লিংক করা হোক বা ব্যাংকের কেওয়াইসি, যাচাই করে দেখা হয় আধার নাম্বার সক্রিয় আছে কিনা। এই কাজগুলি আমাদের বিরক্ত করলেও, আধার কার্ড সক্রিয় রাখতে এগুলির যথেষ্ট প্রয়োজন রয়েছে।

নানা কারণে নিষ্ক্রিয় বা ডিঅ্যাক্টিভেট হয়ে যেতে পারে। প্রভিডেন্ট ফান্ড বা যে কোনও ধরনের ট্রানজাকশনে যদি দীর্ঘদিন আধার ব্যবহৃত না হয়, তবে এক সময় তা নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। আবার আধার তৈরির সময় প্রত্যেক ব্যক্তির বায়োমেট্রিক ডেটা নেওয়া হয়েছিল, তা সকলেই জানেন। সেই তথ্যে যদি কোনও গরমিল বেরোয়, তবে আধার নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। এ ছাড়া একজনের নামে যদি একাধিক আধার নম্বর কোনও কারণে থেকে থাকে, তাহলেও তা নিষ্ক্রিয় হয়ে যাওয়ার জোরালো সম্ভাবনা থাকে।

আবার বয়স বাড়তে থাকার সঙ্গে সঙ্গে আধার কার্ড আপডেট করানো প্রয়োজন। ৫ বছরের বয়সের নিচে যে সমস্ত আধার কার্ডগুলি করানো হয়, সেগুলি আবার পাঁচ বছর পার হলেই আপডেট করানো প্রয়োজন। যেহেতু সেখানে সমস্ত বায়োমেট্রিক তথ্য থাকে, তাই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সেই তথ্য আপডেট না করলে আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যেতে পারে। আবার বয়স ১৫ বছর পেরিয়ে গেলেও এই একই কাজ করতে হবে। অর্থাৎ একবার আধার কার্ড করে নিলেই দায়িত্ব শেষ হয় না। সময়ের সঙ্গে সঙ্গে তা আপডেট করানো প্রয়োজন।

আধার নিষ্ক্রিয় হয়েছে কিনা তা জানার উপায়ও আছে। UIDAI-এর ওয়েবসাইটে আধার ভেরিফাই করার অপশন আছে। সেখানে নিজের আধার নম্বর দিলে, একটি নম্বর দেখানো হয়। তা নির্দিষ্ট জায়গায় লিখলেই একটি পেজ খোলে। আধার নিষ্ক্রিয় হলে এই পেজটি আর খুলবে না। সেক্ষেত্রে নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে পুনরায় সক্রিয় করতে হবে আধার।

তবে, এই পরীক্ষা বা ভেরিফিকেশনের কাজটি আরও সহজেও করা যায়। আধার কার্ডে যে কিউ আর কোডটি দেওয়া আছে, তা স্ক্যান করিয়ে নেওয়া যায় mAadhaar app-এর মাধ্যমে। তাতেই যাবতীয় তথ্য মেলে। অর্থাৎ আপনার আধার নিষ্ক্রিয় হয়ে গিয়েছে কিনা, তা QR কোড স্ক্যান করে সহজেই দেখে নিতে পারেন। এই কাজটি জরুরি, তাই ফেলে রাখা উচিত নয়। যে কোনও উপায়ে দেখে নিন, আপনার আধার কার্ডটিও সক্রিয় আছে কিনা।